সারা বাংলা

যানজটে আটকে গরমে গরুটি মরেই গেলো

ঢাকার সাভারে যানজটে আটকে এবং তাপদাহে ২৭ মণ ওজনের একটি গরু মারা গেছে। অসুস্থ হয়ে পড়েছে আরও ৫টি গরু। মালিকের দাবি, এতে তার প্রায় ৬ লাখ টাকা ক্ষতি হয়েছে। তিনি সরকারের কাছে ক্ষতিপূরণ চান। গরুগুলো পাবনার সাথিয়া থেকে ঢাকার হাটে নিয়ে আসা হচ্ছিল।

শুক্রবার দুপুর ২টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল এলাকায় গরুটি মারা যায়। এ সময় মৃত গরু দেখতে আশপাশের লোকজন ভিড় জমায়।

গরুর মালিক মুকুল হোসেন বলেন, ‘৬টা গরু নিয়ে পাবনার সাথিয়া থেকে ঢাকা আসছিলাম। পথে টাঙ্গাইল থেকে যানজট শুরু হয়। ১৭ ঘণ্টা লেগেছে বাইপাইল আসতে। বাইপাইলে ২৭ মণ ওজনের একটা গরু গরমে অসুস্থ হয়ে ট্রাকের মধ্যেই মারা গেছে। অসুস্থ হইছে আরও পাঁচটা গরু।’

এলাকায় গরুটির দাম উঠেছিল সাড়ে ৫ লাখ টাকা। ভালো দামে বিক্রির আশায় মুকুল গরুটি ঢাকার হাটে নিয়ে আসছিলেন। কিন্তু পথেই গরুর মৃত্যুতে মানসিকভাবে ভেঙে পড়েছেন তিনি। ‘অনেক লস হইয়া গেল। আমি সরকারের কাছে ক্ষতিপূরণ চাই।’ আক্ষেপ করে বলেন মুকুল।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ করিম খান বলেন, গতকাল থেকেই সাভার মহাসড়ক এবং শাখা সড়কে যানজট রয়েছে। এর সঙ্গে তীব্র গরম। এতে সাধারণ যাত্রী ও কোরবানির পশুদের নাভিশ্বাস উঠেছে। অনেক জায়গায় গরু অসুস্থ হওয়ার খবর পেয়েছি। কিন্তু পশুবাহী গাড়ির ক্ষেত্রে আমাদের আলাদা কোনো নির্দেশনা নেই।’