সারা বাংলা

বরিশালে প্রকাশ্যে মুক্তিযোদ্ধাকে কুপিয়ে হত্যা

জমিসংক্রান্ত বিরোধে বরিশালে মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন তালুকদারকে (৭০) প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় নিহতের সন্তানসহ আরও চারজন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার সকালে উজিরপুর উপজেলার আটিপাড়া এলাকায় এই ঘটনা ঘটে।

নিহত দেলোয়ার হোসেন ওই এলাকার মৃত হাশেম তালুকদারের ছেলে।

ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় রফিকুল ইসলাম সরদার জানান, দেলোয়ার হোসেন তালুকদার তার বাড়ির উত্তর পাশে ১০ শতাংশ জমি ডিক্রিমূলে দীর্ঘ ৩০ বছর ভোগ দখল করে আসছেন। কিন্তু কয়েক বছর ধরে একই এলাকার মৃত মোতালেব মীরের ছেলে সিরাজ মীর, মিরাজ মীর এবং লিটন মীর জমি তাদের দাবি করে আদালতে মামলা করেন। কিছুদিন আগে একই এলাকার মৃত আদম আলী সিপাইয়ের ছেলে নুরুল ইসলাম সিপাই, মৃত কেতাব আলীর ছেলে আজগর আলী সিপাই এবং জলিল সিপাই ওই জমি তাদের কাছ থেকে কিনে নেন।

ইতোমধ্যে দেলোয়ার হোসেন ওই জমিতে আমন ধানের বীজ রোপণ করে। এ কথা জানতে পেরে নুরুল ইসলাম সিপাই প্রায় ২৫ জন সঙ্গী নিয়ে দেশিয় অস্ত্রে সজ্জিত হয়ে জমির দখল নিতে আসে। বিষয়টি জেনে দেলোয়ার হোসেন ঘটনাস্থলে উপস্থিত হলে সন্ত্রাসীরা তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে পানির মধ্যে ফেলে দেয়। এ সময় ঘটনাস্থলে নুরুল ইসলাম সিপাই, আজগর আলী সিপাই, সিরাজ মীর, মিরাজ মীর উপস্থিত ছিলেন।

এ সময় নিহতের বড় ছেলে বিপ্লব তালুকদার (৩৫) বাধা দিতে এলে টেটাবিদ্ধ হন। তার স্ত্রী রোজিনা বেগমকে বিবস্ত্র করে সন্ত্রাসীরা হাতের কব্জি ও স্তন কেটে ফেলে। নিহতের মেজ ছেলে সোহাগ তালুকদার (৩২) এবং ছোট ছেলেও গুরুতর জখম হয়। এর মধ্যে সোহাগের অবস্থা আশঙ্কাজনক।

আহতদের স্থানীয়রা উদ্ধার করে উজিরপুর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাদের উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করাতে বলেন। সেখানে সকাল সাড়ে ১১টার দিকে চিকিৎসক দেলোয়ার হোসেনকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় আওয়ামী লীগ নেতা নুর মোহাম্মদ হাওলাদার জানান, ওই জমি দেলোয়ার হোসেন দীর্ঘদিন ভোগ দখল করে এসেছে। সিপাইরা পরিকল্পিতভাবে অস্ত্র নিয়ে জবর দখল করতে এলে বাধা দিলে এ মর্মান্তিক ঘটনা ঘটে।

উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ আলী আরশাদ জানান, ঘটনাস্থলে তাৎক্ষণিক পুলিশ মোতায়েন করে আসামিদের গ্রেপ্তারের জোর চেষ্টা চলছে। নিহতের লাশ ময়না তদন্তের জন্য প্রেরণ করা হয়েছে। মামলা প্রক্রিয়াধীন।

এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার হারুন অর রশিদ জানান, দেলোয়ার বীর মুক্তিযোদ্ধা। তার হত্যাকারীদের বিচার না হলে কঠোর কর্মসূচী দেওয়া হবে।

এ দিকে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেন বরিশাল জেলা পুলিশ সুপার মারুফ হোসেনসহ জেলার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (সন্ধ্যা) আসামি ধরতে পুলিশ, ডিবি এবং র‌্যাবের যৌথ অভিযান চলছে।