সারা বাংলা

ইসলামপুরে ব্রহ্মপুত্র নদে ভাঙন, কয়েকশ পরিবার দিশেহারা

জামালপুরের ইসলামপুর উপজেলায় ব্রহ্মপুত্র নদে তীব্র ভাঙন দেখা দিয়েছে। ফলে বিলীন হচ্ছে বসতবাড়ি, ফসলি জমি ও স্থাপনা। এতে দিশেহারা হয়ে পড়েছে কয়েকশ পরিবার। ভাঙনে গৃহহীন ও ভূমিহীন হয়ে পড়েছেন অনেকেই।   ভাঙন কবলিতরা জানান, প্রতি বছরই পানি বাড়ার সঙ্গে সঙ্গে ভাঙন শুরু হয়। এরই মধ্যে অর্ধশতাধিক পরিবারের বসতবাড়ি ও কয়েকশ একর ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে। অনেকেই ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিচ্ছেন। এবার যেভাবে ভাঙন শুরু হয়েছে- তাতে বিস্তীর্ণ এলাকা নদের গর্ভে বিলীন হয়ে যাবে।

এর আগের বন্যায়, নাপিতেরচর, ডাকপাড়া, গোয়ালেরচর ইউনিয়নের মোহাম্মদপুর বালুরচর, গাইবান্ধা ইউনিয়নের চন্দনপুর, চরপুটিমারী ইউনিয়নের ৪ নম্বর চর, মরাচর, চরগোয়ালিনী ইউনিয়নের লক্ষ্মীপুরসহ বিভিন্ন এলাকায় ভাঙনের ফলে নদের গর্ভে বিলীন হয় বসতভিটা ও হাজার একর ফসলি জমি।

চরপুটিয়ামারী এলাকার আলতাফুর রহমান বলেন, ব্রহ্মপুত্রের ভাঙনে চার দফা বসতবাড়ি নদের গর্ভে বিলীন হয়েছে। এখন দিশেহারা হয়ে পড়েছি। এই ব্রহ্মপুত্র আর কতবার যে ঘরবাড়ি সরাতে হবে তা আল্লাহ ছাড়া অন্য কেউ জানেনা।

পলবান্ধার চেয়ারম্যান শাহাদাৎ হোসেন স্বাধীন বলেন,  নদের ভাঙনরোধে আমরা সাধ্যমতো চেষ্টা করছি। কিন্তু বর্ষা মৌসুমে ভাঙন রোধ করতে যে বরাদ্দ প্রয়োজন তা আমাদের নেই। বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে। আশা করি, শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।