সারা বাংলা

কুমিল্লা-৭ উপনির্বাচন: আ.লীগে দৌড়ঝাঁপ, বিএনপি জোটে চুপচাপ

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের উপনির্বাচনে তফসিল ঘোষণা হওয়ার পর থেকে সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ। বিশেষ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে আনন্দ-উচ্ছ্বাস। দলীয় মনোনয়ন কে পাবেন, তা নিয়ে চলছে নানা আলোচনা।

নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন। মাঠে সক্রিয় রয়েছেন অন্তত ৭ জন প্রার্থী। এ তালিকা আরও দীর্ঘ হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। মনোনয়নপ্রত্যাশীরা দলের কেন্দ্রীয় কমিটির সঙ্গে জোর লবিং চালিয়ে যাচ্ছেন।

এ উপনির্বাচন নিয়ে বিরোধী জোটে কোনো আলোচনা বা তৎপরতা নেই। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রার্থীরা একেবারেই চুপচাপ রয়েছেন। দলীয় সিদ্ধান্তের কারণে শেষ পর্যন্ত এ উপনির্বাচন নিয়ে বিরোধী জোটের কোনো প্রার্থী অংশ নিচ্ছেন না, বিষয়টি প্রায় নিশ্চিত বলে জানিয়েছে দলীয় সূত্র।

এ নির্বাচনে জাতীয় পার্টির একক প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন দলের কেন্দ্রীয় কমিটির ভাইস-চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলার আহ্বায়ক মো. লুৎফুর রেজা খোকন।

দলীয় সূত্র জানায়, আসন্ন উপনির্বাচনে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় আলোচনায় রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, প্রয়াত অধ্যাপক মো. আলী আশরাফ এমপির ছেলে চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ টিটু, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. সহিদ উল্লাহ, চান্দিনা উপজেলা যুবলীগের সাবেক প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য ব্যবসায়ী জাকির হোসেন আজাদ, চান্দিনা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. নাজমুল আহসান মজুমদার রিপন, কুমিল্লা উত্তর জেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক নাজনীন আক্তার ও চান্দিনা উপজেলা কৃষকলীগের আইন বিষয়ক সম্পাদক শাহজালাল মিঞা শিপন। সম্ভাব্য প্রার্থীদের সবাই দাবি করেছেন, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন, সবাই তার পক্ষেই কাজ করবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, এ আসনে মনোনয়ন দাখিল ১৩ সেপ্টেম্বর, মনোনয়ন বাছাই পরদিন ১৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯ সেপ্টেম্বর, প্রতীক বরাদ্দ ২০ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণ ৭ অক্টোবর।

মনোনয়নপ্রত্যাশী প্রাণ গোপাল দত্ত বলেন, ‘দীর্ঘদিন ধরে দলের জন্য কাজ করছি। গত নির্বাচনেও মনোনয়নপ্রত্যাশী ছিলাম। আমি মানুষের জন্য রাজনীতি করি। আসন্ন উপনির্বাচনে নেত্রীর কাছে মনোনয়ন চাইবো, নেত্রী ও দল যোগ্য মনে করলে মনোনয়ন দেবে। দলীয় মনোনয়ন পেলে নৌকাকে বিজয়ী করে মানুষের কল্যাণে কাজ করবো।’ 

সদ্য প্রয়াত ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের ছেলে মুনতাকিম আশরাফ টিটু বলেন, ‘আমার বাবা এ আসনে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, দীর্ঘ ৫৮ বছর এলাকার মানুষের জন্য কাজ করেছেন।  আমার বাবা নেই, দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই এখন আমার অভিভাবক। তাই নেত্রীর কাছে মনোনয়ন চাইবো। দলীয় মনোনয়নে এমপি নির্বাচিত হলে বাবার মতোই আজীবন মানুষের জন্য কাজ করে যাবো।’ 

জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশী মো. লুৎফুর রেজা খোকন বলেন, ‘উপ-নির্বাচনে জাতীয় পার্টির কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী আমি একক প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবো। সুযোগ পেলে জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করতে চাই। মানুষ এখন পরিবর্তন চায়।’ 

নাম প্রকাশ না করার শর্তে উপজেলা আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মী জানিয়েছে, এই উপনির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন। এখন মাঠে আছেন সাতজন। তবে এই তালিকা আরও দীর্ঘ হতে পারে। কিন্তু শেষ পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত এবং প্রয়াত ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের ছেলে মুনতাকিম আশরাফ টিটুর মধ্যে দলীয় মনোনয়ন লাভের লড়াই হবে। এ দুই জনে আলোচিত এবং হেভিওয়েট প্রার্থী। সকলের ধারণা, তাদের যেকোনো একজনই নৌকায় উঠে শেষ হাসি হাসবেন। সাবেক ডেপুটি স্পিকার ও প্রবীণ আওয়ামী লীগ নেতা অধ্যাপক আলী আশরাফ গত ৩০ জুলাই মারা গেলে এ আসন শূন্য হয়। ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনে ভোটার সংখ্যা পৌনে ৩ লাখ। আসন্ন নির্বাচনে এখানে ইভিএমে ভোট নেওয়ার কথা রয়েছে।

এদিকে, কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের উপনির্বাচনে মুনতাকিম আশরাফ টিটুকেই আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছে উপজেলা আওয়ামী লীগ। শনিবার (৪ সেপ্টেম্বর) বিকেলে চান্দিনা মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় একক প্রার্থী হিসেবে তার নাম চূড়ান্ত করে আওয়ামী লীগের নেতারা। দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে দলীয় প্যাডে এই একক প্রার্থীর নাম পাঠাচ্ছে উপজেলা আওয়ামী লীগ। এতে স্বাক্ষর করেছেন উপজেলা আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা তপন বক্সী এবং উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মহিউদ্দিন আহমেদ আলম।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ আলম বলেন, বর্ধিত সভায় উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আলাউদ্দিন আল আজাদ মমতাজ চান্দিনা উপজেলা আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. মুনতাকিম আশরাফ টিটুর নাম প্রস্তাব করেন। সভায় উপস্থিত ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা ইউনিট আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ এবং উপজেলা আওয়ামী লীগের নেতারা এতে সম্মতি জ্ঞাপন করেন।