সারা বাংলা

নদী ভাঙনে যোগাযোগ বিচ্ছিন্নের মুখে রাজৈরের মানুষ

মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট-কালীবাড়ী ফিডার সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন প্রতিরোধে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে যে কোনো মুহুর্তে বন্ধ হয়ে যেতে পারে উপজেলার কয়েকটি ইউনিয়নের সঙ্গে হাজারো মানুষের যোগাযোগ ব্যবস্থা।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড বলছে, ভাঙন প্রতিরোধে কাজ করছে কর্তৃপক্ষ।

পানি উন্নন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা গেছে, টেকেরহাট-কালীবাড়ী ফিডার সড়কের গোয়ালবাথান নামক স্থানে পাকা সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়েছে। সড়কটি ব্যবহার করে এ অঞ্চলের কয়েক হাজার মানুষ জেলা ও উপজেলা শহরে যাতায়ত করে।

এছাড়াও সড়কটি কুমার নদের বেড়ি বাঁধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে সড়কটি। ভাঙ্গন প্রতিরোধ করা না গেলে সড়কটি নদে বিলীন হবে। এতে বিদ্যানন্দী বিলের হাজার হাজার একর জমির ধান পানিতে তলিয়ে যাবে।  তাই দ্রুত কুমার নদের ভাঙন প্রতিরোধের দাবী স্থানীয়দের।  

স্থানীয় বাসিন্দা শহর আলী বলেন, ‘কুমার নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলণের ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে।  এখনই এটা রোধ করা না হলে বিদ্যানন্দী মাঠের সব ফসলি জমি নদের পানিতে ডুবে যাবে। আমরা ক্ষতিগ্রস্থ হবো।  

ইউএনও মো. আনিসুজ্জামান বলেন, ‘পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সঙ্গে কথা হয়েছে।  ঘটনাস্থল পরিদর্শন করে ভাঙ্গন রোধে জরুরী পদক্ষেপ নেওয়া হবে। ’

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, ‘বর্ষাকালে নদের ভাঙ্গনে কিছু ক্ষয়ক্ষতি হয়ে থাকে।  এ ব্যাপারে জরুরী পদক্ষেপ নেওয়া হবে। ’