সারা বাংলা

১০ মাসে ২ কোটি টাকার কাঠ জব্দ

চট্টগ্রামের বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে গত ১০ মাসে প্রায় দুই কোটি টাকা মূল্যের অবৈধ কাঠ জব্দ করেছে চট্টগ্রাম উত্তর বন বিভাগ।

অবৈধ বনজদ্রব্য পাচার প্রতিরোধে চলমান বিশেষ অভিযানের আওতায় এই বিপুল পরিমাণ অবৈধ কাঠ জব্দ করতে সক্ষম হয় চট্টগ্রাম উত্তর বন বিভাগের শহ রেঞ্জ ও অন্যান্য রেঞ্জ বিট এবং চেক স্টেশন। 

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা মোজাম্মেল হক শাহ চৌধুরী শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে রাইজিংবিডিকে এই তথ‌্য নিশ্চিত করেছেন।

মোজাম্মেল হক শাহ চৌধুরী জানান, চট্টগ্রামে অবৈধ বনজদ্রব্য পাচার প্রতিরোধে জিরো টলারেন্স নীতিতে ধারাবাহিক সাঁড়াশি অভিযান পরিচালিত হচ্ছে। অভিযানের আওতায় গত অক্টোবর ২০২০ মাস থেকে আগস্ট ২০২১ পর্যন্ত ১০ মাসে চট্টগ্রামের ওপর দিয়ে চট্টগ্রাম মহানগরসহ বিভিন্ন সড়ক পথে পাচারকালে সেগুনসহ বিভিন্ন প্রজাতির প্রায় ২০ হাজার ঘনফুট কাঠ, ৩ হাজার ঘনফুট জ্বালানি কাঠ, ১৪৫ ধরনের ফার্নিচারসহ বিভিন্ন ধরনের বনজদ্রব্য জব্দ করা হয়। এসব বনজদ্রব্যের মূল্য প্রায় দুই কোটি টাকা। এছাড়া একই সময়ে প্রায় ৪০টি ট্রাক ও কাভার্টভ‌্যান, ২০টি বিভিন্ন ধরনের যানবাহন জব্দ করা হয়।

বিভাগীয় বন কর্মকর্তা মোজাম্মেল হক শাহ চৌধুরী আরও জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক, কর্ণফুলী সেতু সড়ক, কালুরঘাট সেতু সড়কসহ চট্টগ্রাম শহরে আসা বিভিন্ন সড়কে শহর রেঞ্জের বিশেষ টহল দল, ধুমঘাট চেক স্টেশন, করের হাট স্টেশন, ফৌজদারহাট স্টেশন, হাটহাজারী স্টেশন, রাউজান ঢালা স্টেশন এবং উত্তর বন বিভাগের আওতাধীন বিভিন্ন রেঞ্জে সড়ক পথে অবৈধভাবে বনজদ্রব্য পাচারের অপরাধে ২৮ আসামিকে গ্রেপ্তার এবং ২০৩টি বন মামলা দায়ের করা হয়।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের শহর রেঞ্জ কর্মকর্তা নাজমুল হাসান মাসুদ জানান, বিভাগীয় বন কর্মকর্তা মোজাম্মেল হক শাহ চৌধুরীর নির্দেশনায় ও প্রত্যক্ষ তদারকিতে চট্টগ্রামে অবৈধ বনজদ্রব্য পাচার প্রতিরোধে সাঁড়াশি বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে। গত ১০ মাসে পরিচালিত অভিযানে কমপক্ষে দুই কোটি টাকার অবৈধ বনজদ্রব্য জব্দ করা হয়। পাচার প্রতিরোধে অভিযান জোড়দার করায় পাচারকারীরা বালি বা ইটের আড়ালে, ত্রিপল ঢেকে অথবা কাভার্টভ্যানে নানা অভিনব কায়দায় কাঠ পাচারের চেষ্ঠা চালাচ্ছে। এই ধরনের পরিস্থিতিতে স্পর্শকাতর এলাকায় র‌্যাব এবং কোস্ট গার্ডের সহায়তায়ও অভিযান পরিচালনা করা হচ্ছে। চলমান এই বিশেষ অভিযান অব্যাহত থাকবে বলে জানান রেঞ্জ কর্মকর্তা।