সারা বাংলা

চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন

দীর্ঘ প্রায় দেড় বছর পর আগামীকাল রোববার থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান।

করোনা মোকাবেলার সার্বিক প্রস্তুতি ও সতর্কতামূলক নানা ব্যবস্থা গ্রহণ করেই চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সর্বশেষ আজ শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সার্বিক প্রস্তুতি সশরীরে প্রত্যক্ষ করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সরেজমিন পরিদর্শন করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোমিনুর রহমান।

চট্টগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা এস এম জিয়াউল হায়দার জানান, দীর্ঘ প্রায় দেড় বছর পর চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খুলতে যাচ্ছে। সরকারি নির্দেশনা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলার সার্বিক প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। গত এক সপ্তাহ ধরে জেলা শিক্ষা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং উপজেলা পর্যায়ে উপজেলা শিক্ষা কর্মকর্তারা সরেজমিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন কার্যক্রম শুরু করেন। সার্বিকভাবে সকল প্রস্তুতি সফলভাবে সম্পন্ন হয়েছে। স্কুলগুলো ছাত্র/ছাত্রীদের পদচারণায় আবারও মুখরিত হওয়ার জন্য উন্মুখ হয়ে আছে।

এদিকে, চট্টগ্রামের জেলা প্রশাসক মোমিনুর রহমান শনিবার চট্টগ্রামের ডা. খাস্তগির বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুলের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করেন। এই সময় তিনি স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন শ্রেণিকক্ষ সরেজমিন ঘুরে দেখেন। সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করে জেলা প্রশাসক স্কুল কর্তৃপক্ষকে বিভিন্ন দিক নির্দেশনা দেন। এই সময় শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, অধিদপ্তরের অধীনে ১১ হাজার ৫৭৬টি সরকারি বিদ্যালয় রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের অধীনে চট্টগ্রাম মহানগর ও উপজেলা মিলিয়ে ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে চট্টগ্রামে। এসব বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৭২৯ জন।

অন্যদিকে, চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসের অধীনে ইবতেদায়ী মাদ্রাসা ও উচ্চ বিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠান মিলিয়ে চট্টগ্রাম জেলায় ২ হাজার ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব বিদ্যালয় আগামীকাল রোববার সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে খুলে দেওয়া হচ্ছে।