সারা বাংলা

নদীগর্ভে বিলীন হতে চলেছে চাঁদপুরের বড় স্টেশন মাছঘাট

মেঘনার অব্যাহত ভাঙনে নদীগর্ভে বিলীন হতে চলেছে চাঁদপুর শহর রক্ষা বাঁধ এলাকার বড় স্টেশন মাছঘাট। ভাঙন প্রতিরোধে ফেলা মাছঘাটের বেশ কিছু ব্লক ইতোমধ্যে দেবে যাওয়ায় আতঙ্কে রয়েছেন এখানকার মাছ ব্যবসায়ী ও জেলেসহ অন্যান্যরা।

রোববার (১২ সেপ্টেম্বর) বড় স্টেশন মাছঘাটে গেলে ব্লক দেবে যেতে দেখা যায়।

এই মাছঘাটের বেশ কয়েকজন আড়তদার ও জেলে জানান, চাঁদপুর শহর রক্ষা বাঁধের এই ঘাটটির বেশ কিছু ব্লক নদীগর্ভে চলে গেছে। এতে তারা পুরো মাছঘাট এলাকা নদীতে বিলীন হওয়ার আশঙ্কা করছেন। ঘাটটা বিলীন হলে তাদের পথে বসতে হবে।  

মৎস সমবায় সমিতির পরিচালক আব্দুল খালেক বেপারী বলেন, মেঘনার পানিপ্রবাহ প্রবল হওয়ায় পদ্মা-মেঘনা-ডাকাতিয়া নদীর ত্রিমোহনায় সৃষ্ট হচ্ছে ঘূর্ণিপাক। যার কারণে মাছঘাট এলাকায় আবারো ভাঙন দেখা দিয়েছে। এতে হুমকির মুখে রয়েছে ঐতিহ্যবাহী মাছঘাটটি। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরী।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সভাপতি আব্দুল বারী জমাদার বলেন, ওপেন নিলামে ইলিশ বিক্রি হয় বলে এই মৎস্য অবতরণ কেন্দ্রটি সবার কাছে বেশি জনপ্রিয়। দক্ষিণাঞ্চলের সব ঘাট থেকে রেল, সড়ক ও নদী পথে এই বড় স্টেশন ঘাটে মাছ আসে বলে এটাকে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় মাছঘাট বলা হয়। লোকাল মার্কেট, সিলেট এবং উত্তরবঙ্গে এখানকার ইলিশ বেশি যাচ্ছে। প্রতিদিন ৫শ থেকে ৬শ মণ ইলিশ এখন ঘাটে আমদানি হচ্ছে। কিন্তু ইলিশ ল্যান্ডিং সেন্টারটি নদীতে বিলীন হওয়ার ঝুঁকিতে রয়েছে। বেশ কিছু ব্লক দেবে গেছে। এটি রক্ষা করতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসক মহোদয়ের সুদৃষ্টি কামনা করছি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী এস. এম. রেফাত জামিলকে এ বিষয়ে অবহিত করা হলে তিনি বলেন, আমরা দ্রুতই বড় স্টেশন মাছঘাট এলাকার ব্লক দেবে যাওয়া স্থান পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো। ততক্ষণ পর্যন্ত সবাইকে সতর্ক থাকার অনুরোধ করছি।