সারা বাংলা

শুভেচ্ছা সফরে ভারতে গেলো যুদ্ধ জাহাজ ‘সমুদ্র অভিযান’

বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কী উদযাপনের অংশ হিসেবে ভারতে শুভেচ্ছা সফরে গেলো বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা ‘সমুদ্র অভিযান।’  সফর শেষে জাহাজটির আগামী ১০ অক্টোবর দেশে ফিরে আসার কথা রয়েছে। 

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে চট্টগ্রামের পতেঙ্গাস্থ নৌবাহিনীর জেটি থেকে যাত্রা শুরু করে ‘সমুদ্র অভিযান।’ জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আল ফারুক মাহমুদ হোসেনের নেতৃত্বে ৩২ জন কর্মকর্তা, ৪০ জন মিডশীপম্যানসহ মোট ২২৮ জন নৌ সদস্য শুভেচ্ছা সফরে অংশ নিচ্ছেন।

নৌবাহিনী জানায়, পতেঙ্গাস্থ নৌবাহিনীর জেটি থেকে ভারতের উদ্দেশ্যে ছেড়ে যায় জাহাজটি।  নৌবাহিনীর ঐতিহ্য ও রীতি অনুযায়ী জাহাজটিকে বিদায় জানানো হয়।  এ সময় চট্টগ্রাম নৌঘাঁটির অধিনায়ক বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদসহ বাহিনীর বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা ও নাবিকগণ উপস্থিত ছিলেন। 

নৌবাহিনী জানায়, ভারতে অবস্থানকালে বানৌজা ‘সমুদ্র অভিযান’ জাহাজের উদ্যোগে ৪ থেকে ৬ অক্টোবর পর্যন্ত বিশাখাপত্তম নেভাল অডিটোরিয়ামে বিশেষ প্রামাণ্যচিত্র ও স্থিরচিত্র প্রদর্শন করা হবে।  প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, অবদান এবং মহান মুক্তিযুদ্ধে বন্ধুপ্রতীম দেশ ভারতের ঐতিহাসিক ভূমিকা তুলে ধরা হবে।

বিশাখাপত্তম বন্দরে অবস্থানকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার, ভারতের নৌসমর বিশেষজ্ঞরা, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীরযোদ্ধা এবং দেশটির নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকরা জাহাজটি পরিদর্শন করবেন।