সারা বাংলা

৫৪ টি কচ্ছপ আন্ধারমানিকে অবমুক্ত

পটুয়াখালীর কলাপাড়ায় উদ্ধারকৃত ৫৪ টি কচ্ছপ অবমুক্ত করেছে বন বিভাগ। বুধবার (৬ অক্টোবর) সন্ধ্যায় আদালতের নির্দেশে  কচ্ছপগুলো আন্ধারমানিক নদীতে অবমুক্ত করা হয়।

এর আগে মঙ্গলবার (৫ অক্টোবর)  রাত ২টার দিকে পৌর শহরের লঞ্চঘাট সংলগ্ন নতুন কাঠপট্রি এলাকার তোতা আকনের বাসা থেকে ৫৪টি কচ্ছপ উদ্ধার করে কোষ্টগার্ড। 

এসময় তোতা আকন (৪৮) ও তার ছেলে রুবেল আকনকে (২৮) গ্রেপ্তার করা হয়। 

আরো পড়ুন: ৫৪ সামুদ্রিক কচ্ছপসহ বাবা-ছেলে আটক

জানা গেছে, বুধবার দুপুরে উদ্ধারকৃত কচ্ছপ ও গ্রেপ্তারকৃতদের উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। বিকেলে গ্রেপ্তারকৃত দুই ব্যক্তি ও কচ্ছপসহ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করলে বিচারক কচ্ছপগুলো আন্ধারমানিক নদীতে অবমুক্তের নির্দেশ দেন।

কলাপাড়া উপজেলা বন কর্মকর্তা আবদুস সালাম জানান, ‘আমি নিজে আদালতে হাজির হয়ে কচ্ছপগুলো অবমুক্তির আদেশ প্রার্থনা করি। পরে আদালত কচ্ছপগুলোকে অবমুক্তির আদেশ দেন। সন্ধ্যায় সাংবাদিকদের উপস্থিতে আন্ধারমানিক নদীতে কচ্ছপগুলো অবমুক্ত করা হয়। আর আসামিদের আদালতে হাজির করা হবে।’ 

পটুয়াখালী জেলা বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে বন্যপ্রানী সংরক্ষন আইনে আদালতে একটি মামলা করা হয়েছে। গ্রেপ্তারকৃত তোতা আকন ও তার ছেলে রুবেলকে বৃহস্পতিবার (৭ অক্টোবর)  সকালে আদালতে হাজির করা হবে।