সারা বাংলা

নোয়াখালীর ১৬৯টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

শুভ মহালয়ার পর দুর্গাপূজার ক্ষণ গণনা শুরু হয়েছে। নোয়াখালীতে জেলা সদরের ২১টিসহ জেলায় সর্বমোট ১৬৯টি মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। সুষ্ঠুভাবে পূজা সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। 

আগামী ১১ অক্টোবর (সোমবার) ষষ্ঠী পালনের মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু হবে। নোয়াখালীর সদরসহ জেলার অধিকাংশ মন্দিরে চলছে তারই প্রস্তুতি। ভাস্কররা ব্যস্ত সময় পার করছেন প্রতিমার সৌন্দর্য বর্ধনে।  দুর্গোৎসবকে পরিপূর্ণভাবে সাজাতে মন্দিরগুলোতে দিনরাত ব্যাপক প্রস্তুতির কাজ চলছে। 

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মাখন লাল দাস বলেন- শারদীয় দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের, তবে এ উৎসবে সব ধর্মের লোকজন অংশগ্রহণ করে। এতে দুর্গাপূজা সার্বজনীন উৎসবে রূপ নেয়। এবছর সদর উপজেলাসহ জেলার ৯ উপজেলার ১৬৯টি পূজামণ্ডপে প্রতিমা তৈরি করা হয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক নানা পুরাকীর্তি, মন্দিরসহ বিভিন্ন ঐতিহাসিক পটভূমির আদলে মণ্ডপ তৈরি করা হয়েছে। 

জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম বলেন, নির্বিঘ্নে দুর্গাপূজা উদযাপনের জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তামূলক প্রস্তুতি নেওয়া হয়েছে। সকল সনাতন ধর্মাবলম্বী মানুষ যাতে নির্বিঘ্নে তাদের উৎসব পালন করতে পারে সে বিষয়ে সব প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।