সারা বাংলা

পটুয়াখালিতে অগ্নিকাণ্ডে ৫২ প্রতিষ্ঠান পুড়ে গেছে 

পটুয়াখালি পৌর শহরের নিউমার্কেট এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৫২টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। প্রায় ২ ঘন্টা চেষ্টায় ফায়ার সার্ভিসের পৃথক ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এতে অন্তত ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। 

ঘটনাস্থল থেকে ফায়ার স্টেশন ৫ মিনিটের দুরত্ব হলেও পৌঁছাতে বিলম্ব হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষতিগ্রস্তরা। বৃহস্পতিবার (৭ অক্টোবর) ভোর রাতে এ ঘটনা ঘটে। 

ক্ষতিগ্রস্তরা বলেন, বৃহস্পতিবার ভোর রাত আনুমানিক ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়। অল্প সময়ের ব্যবধানে আগুনের লেলিহান শিখা ভয়ঙ্কর রূপ ধারণ করে গোটা নিউমার্কেট এলাকায় ছড়িয়ে পরে। এতে মুদি, মনোহরি, চাল, হার্ডওয়্যার, খাবার হোটেলসহ অন্তত ৫২টি প্রতিষ্ঠান সম্পূর্ণ পুড়ে যায়।  তবে কী কারণে অগ্নিকাণ্ড ঘটেছে তা এখনও নিশ্চিত করা যায় নি। 

পটুয়াখালী ফায়ার ষ্টেশনের উপ-পরিচালক এবিএম মমতাজ উদ্দিন আহম্মেদ বলেন, খবর পেয়ে পটুয়াখালী ফায়ার ষ্টেশনের নৌ এবং স্থল পথের ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছায়। কিন্তু বিষয়টি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আমতলী ও বাকেরগঞ্জ ফায়ার ষ্টেশনকে অবহিত করা হয়। পরে দুই ঘন্টার চেষ্টায় ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এ দুর্ঘটনায় ৫২টি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। 

পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, রাত আনুমানিক ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়। আগুনের সূত্রপাত কিভাবে হলো তা তদন্ত করে বলা যাবে। তবে প্রাথমিকভাবে ধারণা করছি বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগে যেতে পারে।