সারা বাংলা

একদিনের জেলা প্রশাসক ইতি 

কুড়িগ্রামের দশম শ্রেণির ছাত্রী ইসরাত জাহান ইতি একদিনের জেলা প্রশাসক হিসেবে প্রতীকি দায়িত্ব পালন করেছেন। কুড়িগ্রাম জেলা প্রশাসক রেজাউল করিম তার পাশের আসনে বসিয়ে গার্লস টেকওভার অনুষ্ঠানের মাধ্যমে প্রতীকি জেলা প্রশাসক হিসেবে ইতির কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০২১ ও  বিশ্ব শিশু সপ্তাহ উপলক্ষে ইতিকে একদিনের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

সোমবার (১১ অক্টোবর) সকাল ১০টায় দায়িত্ব হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, সুশীল সমাজের নেতা, শিক্ষক, অভিভাবক ও জেলা শিশু টাস্কফোর্সের সদস্যরা। 

দায়িত্ব নেওয়ার পর নবনিযুক্ত জেলা প্রশাসক ইতি কুড়িগ্রাম জেলাকে বাল্যবিবাহমুক্ত ও শিশু নির্যাতন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশমালা তুলে ধরেন। সেসব সুপারিশ বাস্তবায়নের আশ্বাসও দিয়েছেন জেলা প্রশাসক রেজাউল করিম। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এনসিটিএফ সভাপতি খ.ম জাকিউল ইসলাম রুদ্রের সভাপতিত্বে ও ইয়েস বাংলাদেশ কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি কে.এম রেজওয়ানুল হক নুরনবীর সঞ্চালনায় আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, উপজেলা সমাজ সেবা প্রবেশন অফিসার শরীফুল ইসলাম, কুড়িগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মো. শাহরিয়ার, কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গোলেনুর বেগম, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি জুলফিকার আলী হানিফসহ প্রমুখ।

জেলা প্রশাসক মো. রেজাউল করিম বলেন, ‘‘গার্লস টেকওভার’ অনুষ্ঠানের মাধ্যমে একজন কিশোরী, কন্যা শিশু অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারী ভূমিকা পালন করতে সহায়তা করা হয় যাতে করে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারাবদ্ধ হয়।  কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমান অধিকার পেলে বদলে দিতে পারে তাদের জীবন, তাদের আশেপাশের সমাজ এবং সমাজের মানুষদের- এমন বিশ্বাস থেকেই গার্লস টেকওভার কর্মসূচী চালু করা হয়।’

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০২১ ও  বিশ্ব শিশু সপ্তাহ উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, অপরাজেয় বাংলাদেশ, ইয়ুথ ফর চেঞ্জ এবং জেলা প্রশাসনের সহযোগিতায় বেসরকারি সংস্থা ইয়েস বাংলাদেশ এ অনুষ্ঠানের আয়োজন করে।