সারা বাংলা

তীব্র গরমে বেড়েছে আখের রসের বেচাকেনা

তীব্র তাপদাহে পুড়ছে উত্তরাঞ্চল। বাংলার কার্তিক মাস শুরু তবুও আবহাওয়া যেন শীতল হচ্ছেনা। গত কয়েক দিনের তীব্র গরমে নাকাল রংপুরের জনজীবন। বিশেষ করে খেটে খাওয়া ও শ্রমজীবী মানুষের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। এই গরমে সব বয়সী নারী-পুরুষকে আখের রস খেয়ে তৃষ্ণা মেটাতে দেখা গেছে নগরীর বিভিন্ন মোড়ে‌ মোড়ে।

প্রচন্ড রোদে নগরীর লাগবাগ, খামার মোড়, পার্কমোড়, শাপলা এলাকাসহ অনেক স্থানে বিভিন্ন বয়সের মানুষকে আখের রস খেতে দেখা গেছে।   

তাজহাট এলাকার পথচারী লিয়ন বলেন, জরুরি একটা কাজে বাইসাইকেলে করে শহরে এসেছিলাম। ভিড় আর গরমে অতিষ্ঠ হয়ে ২ গ্লাস রস খেলাম। এখন খুব ভালো লাগছে।

কলেজ পড়ুয়া শিক্ষার্থী সাগর, রিভান, ফরহাদ রস খেয়ে বলেন, এই গরমে আখের রসের বিকল্প নেই।  

দীর্ঘ ত্রিশ বছর ধরে নগরীর বিভিন্ন স্থানে রস বিক্রি করেন আকবর আলী। তিনি বলেন, অন্য সময়ে ১ হাজার থেকে ১২’শ টাকা বিক্রি হতো। এবার টানা গরমে ভালোই বিক্রি হচ্ছে। গ্লাস প্রতি ১০ টাকা করে বিক্রি করে দিনে ৩ হাজার থেকে ৪ হাজার টাকাও বিক্রি হচ্ছে, যা গত কয়েক বছরেও একাধারে এই টাকার রস বিক্রি হতো না।   

লাগবাগ কারমাইকেল কলেজ গেটের আখের রস বিক্রেতা মিঠু মিয়া, পার্ক মোড়ের সালাম মিয়ায়ও ভালো বিক্রির কথা জানিয়েছেন।

রংপুরের আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, মৌসুমী বায়ুর স্বাভাবিক প্রবাহ ব্যাহত হওয়ার কারণেই তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান বলেন, গত ১ সপ্তাহ থেকেই উত্তরাঞ্চলের গড় তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে। আর এই তাপমাত্রা দুই এক দিনের মধ্যে কমে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।