সারা বাংলা

ভক্ত আর সাধুদের উপস্থিতিতে মুখর লালন আঁখড়া 

করোনা মহামারীর কারণে সরকারিভাবে এ বছর বাউল সম্রাট লালন শাহ’র তিরোধান দিবস পালন না করার সিদ্ধান্ত থাকলেও নিষেধাজ্ঞা উপেক্ষা করেই দিবসটি উদযাপন করছেন বাউল ভক্ত, সাধু ও অনুসারীরা। প্রতি বছরের মতো এবারও হাজারো বাউল ভক্ত ভিড় জমিয়েছেন কুষ্টিয়ার কুমারখালী উজেলার ছেঁউড়িয়াস্থ লালনের আখড়ায়। 

রোববার (১৭ অক্টোবর) বাংলা মাস ১ কার্তিক ছিল বাউল সম্রাট ফকির লালন সাঁই-এর ১৩১তম তিরোধান দিবস।   ছোট ছোট দলে বিভক্ত হয়ে বাউল ভক্ত ও সাধুরা লালন একাডেমি চত্বর ও সামনের মাঠে অবস্থান নিয়েছেন। দেশের দূর-দূরান্ত থেকে ছুটে আসা এসব ভক্ত ও সাধুরা একতারা,দোতরা হাতে নিয়ে গেয়ে চলেছেন লালনের গান।    

নারায়ণগঞ্জ থেকে আসা ফকির পবন শাহ বলেন, সাঁইজীর ধামে আসতে তাঁদের কোন দাওয়াত লাগেনা। আসেন মনের টানে। এখন সাঁইজিকে ভক্তি জানিয়ে চলে যাব। 

তিনি অভিযোগ করে জানান,  মেলা না হওয়ায় এবার ভক্ত অনুসারীদের এক প্রকার না খেয়েই থাকতে হচ্ছে। 

এছাড়া সাধু সঙ্গ ও বাউল মেলা না হওয়ায় হতাশ হয়ে ফিরে যাচ্ছেন অনেক বাউল, ফকির এবং লালন ভক্ত।

প্রসঙ্গত, কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির আহ্বায়ক সাইদুল ইসলাম গত ১২ অক্টোবার সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা দিয়েছিলেন, করোনা মহামারীর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবারও তিরোধান দিবস উদযাপন করা হবে না। একই সাথে দিবসটি উপলক্ষে সকল প্রকার গণজমায়েত এড়িয়ে চলারও আহবান জানিয়েছিলেন তিনি।