সারা বাংলা

নীরবে চলে গেলেন ‘জয়ের শমসের আঙ্কেল’

অনেকটা নীরবে চলে গেলেন আওয়ামী লীগের প্রবীণকর্মী সিলেটে ‘জয়ের শমসের আঙ্কেল’ নামে পরিচিত শমসের বকস। শুক্রবার (২২ অক্টোবর) দিবাগত রাতে সিলেট নগরীর জিন্দাবাজারের জল্লারপারস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি … রাজিউন)। 

শমসের বকস বছর খানেক থেকে অসুস্থ ছিলেন। তিনি ছিলেন জিন্দাবাজার মুক্তিযোদ্বা সংসদ গলি ব্যবসায়ী সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও আওয়ামী লীগের প্রবীণকর্মী। শমসের বকস সিলেটে আলোচনায় ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়কে বাংলাদেশের রাজনীতিতে আহ্বান জানানোর প্রচারণার মধ্য দিয়ে।

শমসের বকস সিলেট নগরীর প্রাণকেন্দ্র কোর্ট পয়েন্টসহ সড়কের পাশের বড় বড় সাইনবোর্ড খালি দেখলে নিজে থেকে ব্যানার বানিয়ে লাগিয়ে দিতেন। জুড়ে দিতেন প্রধানমন্ত্রী ও সজিব ওয়াজের জয়ের ছবি। সঙ্গে বড় করে থাকতো তার নিজের ছবি। এতে লেখা থাকতো— ‘জয় আমি তোমার শমসের আঙ্কেল বলছি, ফিরে এসো বাবা’ অথবা ‘জয় ফিরে এসো, বাংলাদেশ তোমাকে ডাকছে’। শমসের বকসের এই আহ্বান হয়তো সজিব ওয়াজেদ জয় কিংবা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছায়নি। 

শমসের বকসের ঘনিষ্ঠজন বর্তমান যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক মেহেদী কাবুল বলেন, ‘বড় অভিমান নিয়ে চলে গেলেন শমসের বকস। অসুস্থ অবস্থায় দলের কেউ পাশে দাঁড়াননি, কেউ খবরও নেয়নি। দলের সুসময়ে মনে দুঃখ নিয়ে নীরবে পৃথিবী থেকে বিদায় নিলেন তিনি।’

শনিবার (২৩ অক্টোবর) বাদ জোহর জিন্দাবাজারের জল্লারপার মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়।