সারা বাংলা

রানী-টুনটুনির পর মিললো ‘মাফিনের’ খোঁজ

সাভারের রানী ও গাজীপুরের টুনটুনির নাম আমরা শুনেছি। আজ আমরা পরিচিত হবো মাফিনের সঙ্গে। ‘মাফিন’ একটি ছোট ষাঁড় গরু। ধারণা করা হচ্ছে, এটিই এখন বাংলাদেশের সবচেয়ে ছোট গরু।

প্রাপ্তবয়স্ক ( দুই দাঁত) মাফিনের ওজন মাত্র ১৮ কেজি। ২৮ মাস বয়সী মাফিনের উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি, লম্বা ২৮ ইঞ্চি। তবে মাফিনের দেহে নেই কোনো প্রতিবন্ধকতা। সাধারণ গরুর মতোই খাবার খেয়ে থাকে। তার প্রজনন সক্ষমতা রয়েছে।

সম্প্রতি এই ছোট আকৃতির গরুটির দেখা মিলেছে রাজশাহী জেলার  সওদাগর এগ্রোর স্বত্বাধিকারী ইয়াসির আরাফাত রুবেল। নগরীর কাটাখালি শ্যামপুর এলাকায় গরুর খামার রয়েছে রুবেলের। আপাতত নগরীর বোয়ালিয়া থানার কালুমিস্ত্রির মোড়ে নিজ বাসায় এনে তুলেছে গরুটিকে। নাম দিয়েছেন ‘মাফিন’। খামারি রুবেল গত ১ মাস আগে গরুটি সাতক্ষীরা জেলা থেকে সংগ্রহ করে এনেছেন। তার দাবি, এটিই এখন বাংলাদেশ তথা পৃথিবীর সবচেয়ে ছোট গরু।

খামাড়ি ইয়াসিন আরাফাত রুবেল রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে মাংসের উপযোগী গরু লালনপালন করে থাকেন। খবর পেলে দূর-দূরান্ত থেকে ব্যতিক্রমী গবাদিপশুও সংগ্রহ করেন। এখান তার খামারে শাহিওয়াল, গির, হাঁসা, মুন্ডি ও ব্রাহামা জাতের গরু রয়েছে। সেই তালিকায় যুক্ত হলো ভুট্টি জাতের মাফিন।

তিনি বলেন, ‘এই ছোট আকৃতির ষাড় গরুটি তিনি বিক্রি করবেন না। গরুটি যেহেতু সুস্থ, সবল ও প্রজনন ঘটাতে সক্ষম তাই এটি দর্শনার্থীদের জন্য রেখে দিতে চান। সরকারি কোনো পার্ক যদি থেকে গরুটি নিতে চাইলে বিনামূল‌্যে দর্শনার্থীদের জন্য দিয়ে দিবেন।’

এবার গিনেসরেকর্ড হতে পারে মাফিন। কেননা গিনেজ বুক অফ ওয়ার্ল্ডের সর্বশেষ রেকর্ড অনুসারে, ২০১৫ সালে ভারতে কেরালা রাজ্যে পাওয়া ‘মানিক্যাম’ নামের গরুর উচ্চতা ছিল ২৪ ইঞ্চি ও ওজন ছিল ৪০ কেজি। সেটি পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেজ বুক অফ ওয়ার্ল্ডের স্বীকৃতি পেয়েছে। এক্ষেত্রে মানিক্যাম থেকে মাফিন বেশ ছোট।

রাজশাহী প্রাণিসম্পদ অধিদপ্তরের ডাক্তার ফজলে রাব্বী রাইজিংবিডিকে জানান, খবর পেয়ে সকাল বেলায় তার টিম নিয়ে এসে মাফিন নামের গরুটি দেখতে গিয়েছিলাম । মাফিনের স্বাস্থ্য পরীক্ষা করে দেখা যায়, মাফিন পুরো সুস্থ স্বাভাবিক আছে। এটি পূর্ণবয়স্ক একটি গরু। তার দুইয়ের অধিক দাঁত রয়েছে। এটিই হতে পারে সবচেয়ে ছোট গরু।

আরও পড়ুন:রানীর পর মিলেছে টুনটুনির খোঁজ

সাভারের ‘রানি’ পৃথিবীর সবচেয়ে ছোট গরু!