সারা বাংলা

দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি

গত কয়েক দিনের পরিবহন ধর্মঘট শেষে যানবাহনে চাপ বেড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটের দৌলতদিয়া অংশে। যানবাহনের কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। প্রতিটা যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হচ্ছে ফেরি পারাপারের জন্য। তবে আটকা পড়া এসব পরিবহনের মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

সোমবার (৮ নভেম্বর) দুপুরে সরোজমিনে গিয়ে দেখা যায়, দৌলতদিয়ার ঢাকা-খুলনা মহাসড়ককের বাংলাদেশ হ্যাচারী পর্যন্ত চার কিলোমিটার এলাকা জুড়ে যানবাহনের দীর্ঘ সারি। এসব যানবাহন দীর্ঘ সময় অপেক্ষা করে ফেরিতে উঠতে হচ্ছে। এতে করে ভোগান্তিতে চালক ও সহযোগীরা। তবে যাত্রীবাহী পরিবহন ভোগান্তি ছাড়াই ফেরিতে উঠতে পারছে।

সাতক্ষীরা থেকে আসা পণ্যবাহী ট্রাক চালক আবদুল্লাহ জানান, সোমবার ভোর ৬টার দিকে ঘাটে এসেছি। এখন সকাল ১০টা বাজে। এখনো ফেরিতে উঠতে পারি নাই। হয়তো ফেরিতে উঠতে আরো দুই ঘণ্টা অপেক্ষা করতে হবে।

ট্রাক চালক কাশেম ব্যাপারি বলেন, ‘আবার ভোগান্তি শুরু হয়েছে। পদ্মা পাড়ি দিতেই অপেক্ষায় থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। ফেরি কম থাকার কারণে এই যানজট।’

আরেক ট্রাক চালক আজগর মোল্লা বলেন, ‘এই রুটে ত্রিশটি ফেরি চললেও ভোগান্তি  কমবে না। যে কয়টা ফেরি আছে ঠিকমত চললে এই যানজট থাকে না। ঘাট কতৃপক্ষের উদাসীনতার কারণে সাধারণ মানুষের ভোগান্তি।’

বিআইডাব্লিটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য)  শিহাব উদ্দিন জানান, এই রুটে ছোট বড় মিলে ২০ টি ফেরির মধ্যে ১৬ টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। দৌলতদিয়া প্রান্তে যে সব যানবাহন পারের অপেক্ষায় রয়েছে তা দুপুরের মধ্যে স্বাভাবিকে হয়ে আসবে।