সারা বাংলা

রূপপুরে ‘নিউক্লিয়ার ডে’ উদযাপন

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বর্ণাঢ্য আয়োজেন ‘নিউক্লিয়ার ডে-২০২১’ উদযাপন করা হয়েছে। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন। পরে প্রকল্প এলাকায় বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। 

র‌্যালি শেষে প্রকল্পের কার্যক্রমের উপর ভিডিও চিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

প্রধান অতিথির বক্তব্যে ইয়াফেস ওসমান বলেন, ‘রূপপুর প্রকল্পে যারা কাজ করছেন, তারা নতুন প্রজন্মের মুক্তিযোদ্ধা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার কারণেই বাংলাদেশ আজ পরমাণু বিশ্বে পদার্পণ করেছে। যে কারণে সারা বিশ্বে বাংলাদেশের সম্মান আজ অনন্য উচ্চতায় পৌঁছাতে সক্ষম হয়েছে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. সানোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলী হেসেন, নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি সেলের সমন্বয়কারী বিগ্রেডিয়ার ইউসুফ আলী, রূপপুর প্রকল্পের রাশিয়ান পার্টের প্রকল্প পরিচালক আলেক্সি ডেইরী, প্রকল্পের অর্থ বিভাগের প্রধান অলোক চক্রবর্তি, অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা পি এম ইমরুল কায়েসসহ মন্ত্রণালয়, প্রকল্প ও ঠিকাদারী প্রতিষ্ঠানের বিজ্ঞানী এবং কর্মকর্তারা।

এছাড়া ‘নিউক্লিয়ার ডে’ উপলক্ষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।