সারা বাংলা

প্রতিবন্ধী দিবস উপলক্ষে গাজীপুরে আলোচনা সভা 

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী জরুন এলাকায় ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শতাধিক শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যান সংগঠন। 

শুক্রবার (৩ ডিসেম্বর) সকাল ১০ টার দিকে কোনাবাড়ি জরুন কেয়া স্পিনিং পোশাক কারখানার সামনে থেকে র‌্যালিটি শুরু হয়। পরে সেটি কোনাবাড়ী কাশিমপুর আঞ্চলিক সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে করোনা পরবর্তী ‘বিশ্বের টেকসই উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন জিএমপি কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ৭ নম্বর ওয়ার্ড সচিব মো. মনির হোসেন, ট্রাফিক সহকারী আরিফ সরকারসহ শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যান সংস্থার সদস্যরা। 

আলোচনা সভায় শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যান সংস্থার সাধারণ সম্পাদক মো. জহুরুল ইসলাম (প্রতিবন্ধী) কয়েকটি দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে প্রতিবন্ধী ভাতা ৭৫০ থেকে মাসিক ৬ হাজার টাকা করা। বয়স্ক ভাতা, বিধবা ভাতা বৃদ্ধির জন্য সঠিক পদক্ষেপ ও বাস্তবায়ন। প্রতিবন্ধী ভাতার পাশাপাশি ছাত্র ছাত্রীদের শতভাগ উপবৃত্তি বাস্তবায়ন করা। প্রতিবন্ধীদের প্রশিক্ষণ, পুনার্বাসনসহ সব বেসরকারি কর্মক্ষেত্রে গ্রহণযোগ্যতা নিশ্চিত করা। 

এই সময় প্রতিবন্ধীদের কথা সঞ্চালনা করেন দোভাষী মোমিনুর রহমান।

শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যান সংস্থার সিনিয়র সহসভাপতি মো. মোখলেছুর রহমান বলেন, ‘আমাদের সংগঠনে প্রায় ৫০০ শ্রবণ ও বাক প্রতিবন্ধী সদস্য রয়েছে। আমরা সারা বছর তাদের নিয়ে বিভিন্ন সামাজিক কাজ করে থাকি। পাশাপাশি খেলাধুলা থেকে শুরু করে তাদের সুযোগ সুবিধা নিয়ে কাজ করছি। তারা সবাই মেধাবী ও পরিশ্রমী।’