সারা বাংলা

ভাসানচরে জাতিসংঘের প্রতিনিধিদল

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেছে জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল।

শুক্রবার (৩ ডিসেম্বর) জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধানের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদলটি চট্টগ্রাম থেকে ভাসানচরে যায়। এ নিয়ে ভাসানচরে জাতিসংঘের ৩৭ জন কর্মকর্তা অবস্থান করছেন।

জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা ভাসানচরে থাকায় বাংলাদেশের পক্ষ থেকে সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ভাসানচর আশ্রয়ন প্রকল্পের অতিরিক্ত পরিচালক কমান্ডার আনোয়ারুল কবীর জানিয়েছেন, নৌবাহিনীর জাহাজ ডলফিনে করে ভাসানচরে যায় জাতিসংঘের প্রতিনিধিদলটি। জাহাজ থেকে নামার পর জাতিসংঘের কর্মকর্তাদের স্বাগত জানান ভানসানচরে অবস্থানরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। পরে তাদের আনুষ্ঠানিকভাবে বরণ করেন নৌ বাহিনীর কর্মকর্তারা। এ দলে আছেন ইউএনএইচসিআরের ১২ জন এবং ডব্লিউএফপির ১ জন কর্মকর্তা।

২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে ধাপে ধাপে রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়া হলেও জাতিসংঘের তেমন কোনো তৎপরতা ছিল না। পরে সরকারের সঙ্গে চুক্তির পর গত ১ নভেম্বর ভাসানচরে আসে জাতিসংঘের ২১ সদস্যের প্রতিনিধিদল। বিদেশি বিভিন্ন মিশনের সদস্যরা আসায় নিরাপত্তাও জোরদার করা হয়েছে ভাসানচরে। গতকাল বৃহস্পতিবার নিরাপত্তার বহরে যুক্ত হয়েছেন শতাধিক আনসার এবং এপিবিএন সদস্য।

এ পর্যন্ত প্রায় ২০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে ভাসানচরে। আরও ৮০ হাজার রোহিঙ্গাকে পর্যায়ক্রমে ভাসানচরে নেওয়া হবে।