সারা বাংলা

এক ছাগলের ৬ বাচ্চা!

কুড়িগ্রামের ফুলবাড়ীতে একটি দেশি ছাগলের ৬টি বাচ্চা জন্ম হওয়ায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সোমবার (১৩ ডিসেম্বর) রাতে বাচ্চাগুলোর জন্ম হয়। এ খবর ছড়িয়ে পড়লে আশেপাশের গ্রাম থেকে শতাধিক নারী-পুরুষ বাচ্চাগুলোকে দেখতে ভিড় করেন।

স্থানীয়রা জানান, স্ত্রী মনোয়ার বেগমের ইচ্ছায় স্বামী আসমত আলী একটি দেশি ছাগল কিনে দেন। এক বছরের মধ্যেই ছাগলটি দুটি বাচ্চার জন্ম দেয়। দ্বিতীয়বারে চারটি, তৃতীয়বারে তিনটি ও চতুর্থবারে ৬টি বাচ্চার জন্ম দেয়।

খোঁজ নিয়ে জানা গেছে, ৬টি বাচ্চা জন্ম দেওয়ার পর মা ছাগল ও বাচ্চাগুলো সুস্থ আছে। স্বাভাবিক চলাফেরা করছে।

ছাগলের মালিক আসমত আলী ও তার স্ত্রী আনোয়ারা বেগম জানান, আল্লাহর অশেষ রহমতে ৬টি ছাগলের বাচ্চা হওয়ায় আমরা খুবই খুশী। এই দেশি জাতের ছাগলটি কয়েক বারে মোট ১৫টি বাচ্চার জন্ম দিয়েছে।

ওই ওয়ার্ডের ইউপি সদস্য এরশাদুল হক জানান, আসমত আলীর ছাগলের ৬টি বাচ্চা হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই বাচ্চাগুলো দেখতে শতশত মানুষ আসছেন। আমি নিজেও দেখে আসলাম। আগে কখনও ৬টি বাচ্চা হওয়া দেখিনি।

ফুলবাড়ী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: কৃষ্ণ মোহন হালদার জানান, চারটি পর্যন্ত ছাগলের বাচ্চা জন্ম নেওয়া স্বাভাবিক। কখনও পাঁচটিও হয়। তবে ৬টি বাচ্চা জন্ম নেওয়া ব্যতিক্রম, তবে অস্বাভাবিক কিছু নয়।