সারা বাংলা

নাচোলে ভোটে জামাই-শ্বশুরের লড়াই  

চাঁপাইনবাবগঞ্জের নাচোলের চার ইউনিয়নে ভোট আগামী ২৬ ডিসেম্বর। এ নির্বাচনে নাচোলের নেজামপুর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে মেম্বার পদে জামাই-শ্বশুরের লড়াই স্থানীয়ভাবে আলোচনার বিষয়ে পরিনত হয়েছে। 

শ্বশুর দীর্ঘদিনের নির্বাচিত জনপ্রতিনিধি হলেও জামাই প্রথম বারের মতো নির্বাচনে অংশ নিচ্ছেন। জামাই-শ্বশুরের এই ভোট যুদ্ধ নিয়ে ভোটারদের মাঝেও নানা প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে ।

শ্বশুর তোসলিম উদ্দীন (৫০) একটানা ১১ বছর ধরে এই ওয়ার্ডের ইউপি সদস্য, অন্যদিকে মো. আলী হোসেন (৪২) তার আপন ভাইয়ের জামাই।

শ্বশুর এই ওয়ার্ডের নির্বাচনে প্রথমবার পরাজিত হলেও পরের দুইবার জয়লাভ করেন। এবার তিনি ফুটবল প্রতীকে লড়ছেন। জামাই আলী হোসেন এবার প্রথমবারের মতো নির্বাচনে, তিনি বৈদ্যুতিক পাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শ্বশুর তোসলিম উদ্দীনের বক্তব্য হচ্ছে, টানা ১১ বছর ধরে আমি নির্বাচিত প্রতিনিধি হিসেবে জনগণের সেবা করে আসছি। এলাকার দৃশ্যমান সবকিছু উন্নয়ন করেছি। এছাড়াও বরেন্দ্র অঞ্চলের জন্য বিশেষ ভূমিকা নিয়ে সুপেয় পানির ব্যবস্থা করেছি। এসব ভালো কাজ দেখে জনগণ আমাকে ফের নির্বাচিত করবেন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী জামাইকে নিয়ে তিনি বলেন, নির্বাচনে আলী হোসেন আমার প্রতিদ্বন্দ্বী হলেও সম্পর্কে সে আমার জামাই। সে আমার আপন ভাতিজির স্বামী। নির্বাচনে অংশ নেওয়া নিয়ে পারিবারিক সম্পর্কে কোন ব্যত্যয় ঘটবে না।

এদিকে জামাই আলী হোসেন বলেন, জনগণ নতুন কাউকে চায়। জনগণের সেই চাহিদা থেকে আমি নির্বাচনে অংশ নিচ্ছি। প্রতিদ্বন্দ্বী প্রার্থী আমার শ্বশুর হলেও আমাদের পারিবারিক সম্পর্ক খুব ভালো রয়েছে। আশা করি, নির্বাচনের পরেও তা অটুট থাকবে।

স্থানীয় বাসিন্দা তরিকুল ইসলাম জানান, এ ওয়ার্ডে চারটি গ্রাম নিয়ে প্রায় ১৮৩৫ জন ভোটার। জামাই-শ্বশুর ভোটে দাঁড়ালেও এখন পর্যন্ত কোন অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়নি। সবাই নিজেদের মতো করে প্রচার চালাচ্ছেন। বাড়ি বাড়ি গিয়ে জনগণের কাছে ভোট প্রার্থণা করছেন। আমরা আশা করি, জমজমাট একটা লড়াই হবে।

চায়ের দোকানদার সাদিকুল ইসলাম। তার দোকানের দেয়ালে দুজন প্রার্থীরই পোস্টার লাগানো রয়েছে। তিনি বলেন, ভোটের চাইতে জামাই-শ্বশুর নিয়েই বেশি আলোচনা হচ্ছে। যোগ্যতা-অযোগ্যতা নিয়েও আলোচনা করছেন ভোটাররা। এখন পর্যন্ত আমাদের এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, সারাদেশে চতুর্থ দফায় নির্বাচনে জেলার নাচোল ও ভোলাহাট উপজেলা মিলে মোট ৮টি ইউনিয়নে ভোটগ্রহণ হবে। এ নির্বাচনে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন করতে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।