সারা বাংলা

তাবু টাঙিয়ে ভোটগ্রহণ

ভোটকেন্দ্রের নির্দিষ্ট কক্ষে ভোটদানের কথা থাকলেও ভোট নেওয়া হচ্ছে কেন্দ্রের বাইরে আলাদা তাবু টাঙিয়ে। অভিনব এই ভোটদ‍ানের ঘটনা ঘটেছে পাবনার বেড়া উপজেলার জাতকানীয়া ইউনিয়নের টাংবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে।

পঞ্চম ধাপে বুধবার (৫ জানুয়ারি) পাবনার বেড়া ও ফরিদপুর উপজেলার ১৫ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। বুধবার সকাল ৮ টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত।

বুধবার সকাল ৯টার দিকে টাংবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের দুটি ভবনের একটি ভেঙে ফেলা হয়েছে। ফলে অন্য ভবনটির তিন রুমের মধ্যে দুটি কক্ষে ভোটগ্রহণ চলছে। এছাড়া ভোট সুষ্ঠু করতে কেন্দ্রটির বাইরে তাবু টাঙিয়ে আরো তিনটি বুথ তৈরী করা হয়েছে। এতে শৈত্য প্রবাহের কারণে জুবুথুবু অবস্থার মধ্যে পড়েছেন ভোটারসহ সংশ্লিষ্টরা। 

কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার আশরাফুল ইসলাম চৌধুরী বলেন, ‘ভোট কেন্দ্রে বুথ না থাকলে খুবই সমস্যা হয়। ভোটের আগের দিন এসে এই কেন্দ্রে খুব কষ্ট করে অবস্থান করতে হয়েছে। কক্ষ সঙ্কটের কারণে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে কষ্ট করে রাত কাটাতে হয়েছে। ভোট গ্রহণেও দেখা দিয়েছে নানা ধরনের সমস্যা।’

তিনি আরো বলেন, ‘এটা মহিলা ভোট কেন্দ্র। এই কেন্দ্রে ১ হাজার ৭৭৬ জন ভোটার রয়েছেন। ঘন কুয়াশা আর তীব্র শীতে ভোটার উপস্থিতি কম। তবে বেলা বাড়লে ভোটার সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা করছি।’

রাজিয়া খাতুন, সুফিয়া বেগম, কামনা, জলি, সামিনাসহ কয়েকজন নারী ভোটার জানান, ভোট দেওয়া নাগরিক অধিকার। আর আমার ভোটেই হয়তো জিততে পারে আমার পছন্দের প্রার্থী।  তাই শীত উপেক্ষা করেই কেন্দ্রে এসেছি ভোট দিতে।

কেন্দ্রের পোলিং অফিসার জানান, এখন পর্যন্ত ভোটের পরিবেশ অনেক ভালো। আশা করি এই পরিবেশ বজায় থাকলে শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হবে।

বেড়া উপজেলার হাটুরিয়া-নাকালিয়া, চাকলা, পুরান ভারেঙ্গা, নতুন ভারেঙ্গা, জাতসাকিনী, রুপপুর, কৈটলা, ঢালারচর, মাসুমদিয়া এবং ফরিদপুর উপজেলার বিএলবাড়ি, বনওয়ারীনগর, হাদল, ডেমড়া, পুঙ্গলী ও ফরিদপুর ইউনিয়নে ভোট গ্রহণ চলছে।