সারা বাংলা

করোনার টিকা: শিক্ষার্থীদের টাকা ফেরত দিলো স্কুল কর্তৃপক্ষ

সংবাদ প্রকাশের পর করোনার টিকা প্রদানে শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া টাকা ফেরত দিয়েছে পাবনার বেড়া উপজেলার ঢালারচর উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে সকল শিক্ষার্থীর টাকা ফেরত দেন শিক্ষকরা।

বিদ্যালয়ের এসি (এয়ার কন্ডিশনার) কেনার টাকা পরিশোধ করতে গত রোববার (১৬ জানুয়ারি) করোনার টিকা দিতে প্রতিজন শিক্ষার্থীর কাছ থেকে ৬০ থেকে ১০০ টাকা করে নেয়ার অভিযোগ ওঠে ওই স্কুলের শিক্ষকদের বিরুদ্ধে। কয়েকজন শিক্ষার্থী বিষয়টির প্রতিবাদ করলে শিক্ষকরা ভয়ভীতিও দেখান তাদের। পরে বাধ্য হয়ে টাকা দিয়ে টিকা গ্রহণ করেন শিক্ষার্থীরা।

ঢালারচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে রোববার (১৬ জানুয়ারি) দুপুরে সাংবাদিকদের জানান, টিকা কার্যক্রম পরিচালনায় এসি ক্রয় বাবদ ১ লাখ ১২ হাজার টাকা খরচ হবে। এর মধ্যে ২৫ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বাকি টাকা শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত টাকা দিয়ে পরিশোধ করা হবে।

বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘটনাটি প্রচারে সমালোচনার ঝড় উঠে। বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয় প্রশাসনেও। 

এমন পরিস্থিতিতে সোমবার বিদ্যালয় কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে এলাকায় মাইকিং করে শিক্ষার্থীদের বিদ্যালয়ে ডেকে নিয়ে আদায়কৃত টাকা ফেরত দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, বেড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খবির উদ্দিন, প্রধান শিক্ষক আব্দুর রশিদ, বিদ্যালয়ের শিক্ষক ও পরিচালনা পরিষদের সদস্যরা। 

অষ্টম শ্রেণীর ছাত্র ইসহাক হোসেন, নবম শ্রেণীর ছাত্রী সুমি খাতুনসহ বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, টিকা প্রদানের নামে টাকা আদায় করা নিয়ে তারা বিড়ম্বনা পড়েছিলেন। কোথাও তো টাকা নেয়ার কথা শোনেননি তারা। সেই কারণে বিষয়টি নিয়ে তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছিলেন। টাকা ফেরত পাওয়ায় তারা খুশি বলে জানান।

ঢালারচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ বলেন, ছাত্র/ছাত্রীদের কষ্ট লাঘবের কথা চিন্তা করে প্রত্যন্ত এলাকার বিদ্যালয়ের যোগাযোগ ব্যবস্থার দিকে নজর রেখে অনেকের সঙ্গে আলাপ করে টাকা আদায় করা হয়েছিল। বিষয়টির নেতিবাচক প্রভাব নিয়ে তিনি ভাবেননি। তিনি সরকারের ভাবমূর্তি নষ্ট হওয়ার জন্য দুঃখ প্রকাশ করেন।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সবুর আলী বলেন, তিনি টাকা আদায়ের সত্যতা পেয়েছেন এবং জরুরিভাবে আজকের মধ্যে শিক্ষার্থীদের টাকা ফেরত দেয়ার নির্দেশ দিয়েছেন। স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ডেকে নিয়ে টাকা ফেরত দিয়েছেন বলে জানতে পেরেছেন।