সারা বাংলা

পদ্মা থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ নিক্সন চৌধুরীর

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও তা সরবরাহ বন্ধের নির্দেশ দিয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। 

সোমবার (১৭ জানুয়ারি) বিকেল ৩টায় চরভদ্রাসন উপজেলা পরিষদ সভাকক্ষে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। 

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য নিক্সন চৌধুরী বলেন, ‘কয়েকমাস ধরে উপজেলার পদ্মা নদী থেকে অবৈধভাবে বলগেইট ও ড্রেজার মেশিন দিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী বালু উত্তোলন করছেন বলে অভিযোগ পেয়েছি। এ সব ব্যবসায়ীরা দিন-রাত বড় চাকা বিশিষ্ট লরি ও ট্রলি গাড়ি দিয়ে বালু সরবরাহ করছেন। এতে গ্রামগঞ্জের রাস্তা-ঘাট বিধ্বস্ত হয়ে পড়েছে এবং বসবাসের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে।’  

নিক্সন চৌধুরী বলেন বলেন, উপজেলার জনগণ দুর্ভোগের শিকার হচ্ছে। চলমান অবৈধ বালুবাহী গাড়ির কারণে এলাকায় শব্দ দূষণ হচ্ছে। উপজেলার অবৈধ বালুবাহী যান চলাচল ও বালু বাণিজ্য বন্ধ করে দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। কোনোভাবে অবৈধভাবে বালু উত্তোলন করা যাবে না। যদি কেউ বালু উত্তোলনের দুঃসাহস দেখায়. তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

সভায় উপস্থিত ইউএনও, সহকারী কমিশনার (ভূমি) এবং ওসিকে পদ্মা থেকে অবৈধভাবে বালু উত্তোলন দ্রুত বন্ধ করার জন্য নির্দেশ দেন সংসদ সদস্য। 

চরভদ্রাসন উপজেলা নির্বাহী অফিসার তানজিলা কবির ত্রপার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. কাউছার, সহকারী কমিশনার (ভুমি) মো. জিল্লুর রহমান ও চরভদ্রাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জিয়ারুল ইসলাম।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, ইউপি চেয়ারম্যান মো. আজাদ খান, মো. ইয়াকুব আলী, মো. জাহাঙ্গীর কবির বেপারী, ফরহাদ হোসেন মৃধা ও স্থানীয় নেতা মো.  আনোয়ার আলী মোল্যা প্রমুখ।