সারা বাংলা

এক বছর ভাতা পান না তিন শতাধিক বিধবা-প্রতিবন্ধী

মাদারীপুরের কালকিনিতে তালিকাভুক্ত হয়েও তিন শতাধিক বিধবা ও প্রতিবন্ধী এক বছর ধরে ভাতা পান না বলে অভিযোগ পাওয়া গেছে। অসহায়, হতদরিদ্র এসব মানুষ ভাতা বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

স্থানীয়দের দাবি, দ্রুত তাদের ভাতা প্রদান করা হোক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, যারা টাকা পাচ্ছেন না তাদের কাগজপত্র তদারকি করে দেখা হবে।

সরেজমিন জানা যায়, মাদারীপুরের কালকিনি পৌর শহরের সাত নাম্বর ওয়ার্ডের উত্তর রাজদী গ্রামের বাসিন্দা শাহিনুর বেগম। নিঃসন্তান শাহিনুরের স্বামী মারা গেছে অনেক বছর আগে।

বোনের স্বামীর বাড়িতে ছোট্ট ঘর তুলে বসবাস করছেন। শাহিনুরের বোন এবং তার স্বামীও মারা গেছেন। আপন বলতে তার কেউ নেই। বয়স্ক ভাতার টাকা দিয়ে ওষুধ কিনে খেতেন। কিন্তু এক বছর ধরে ভাতা না পাওয়ায় মানবেতর দিন কাটাচ্ছেন তিনি।

কালকিনি পৌরসভার তথ্যমতে, তিন শতাধিক ব্যক্তির সরকারি ভাতা এক বছর ধরে বন্ধ রয়েছে।

কালকিনি উপজেলা সমাজ সেবা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় বয়স্ক ভাতা পান ১০ হাজার ৯৪১ জন, বিধবা ভাতা পান ৪ হাজার ৩৬৯ জন, প্রতিবন্ধী ভাতা পান ৪ হাজার ৪৭৫ জন ও শিক্ষা উপবৃত্তি পায় ১৭১ জন।

স্থানীয় বাসিন্দা আবির পারভেজ বলেন, শাহিনুরের মতো অনেকে সরকারি ভাতা থেকে বঞ্চিত। বিভিন্ন মানুষের সহযোগিতায় তাদের সংসার চলে। সরকারি ভাতা পেলে তারা উপকৃত হতেন। রহস্যজনক কারণে বর্তমানে এদের ভাতা বন্ধ রয়েছে।

কালকিনি পৌরসভার প্যানেল মেয়র আসাদুজ্জামান তালুকদার লাবু বলেন, তিন শতাধিক লোক আমাদের কাছে এসেছিল ভাতা পাওয়ার জন্য। সমাজ সেবা অফিসের জটিলতার কারণে তারা ভাতা পাচ্ছেন না।

কালকিনি উপজেলা সমাজ সেবা অফিসের সহকারী সমাজ সেবা কর্মকর্তা মশিউর রহমান বলেন, তালিকা অনুসারে প্রতি কিস্তিতে ভাতার টাকা মোবাইলে পাঠানো হচ্ছে। কেউ যদি না পেয়ে থাকে তদারকি করে ব্যবস্থা নেয়া হবে।