সারা বাংলা

ডুলাহাজারা সাফারি পার্কে সিংহের মৃত্যু

কক্সবাজারের ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সিংহ ‘সোহেল’ মারা গেছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের তত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম।

তত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম জানান, বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে সিংহের বেষ্টনী থেকে বয়স্ক সিংরাজ সোহেলের নিথর দেহ উদ্ধার করা হয়। ২২ বছর বয়সে সিংহটির মৃত্যু হয়েছে। সাধারণত সিংহ ১৫-১৮ বছর বাঁচে। ২০০৪ সালে ঢাকার মিরপুরের জাতীয় চিড়িয়াখানা থেকে ৪ বছর বয়সী সোহেলকে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়। গত ৩-৪ বছর ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিল প্রাণীটি। 

তিনি আরও জানান, ২০১৯ ও ২০২০ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষক পৃথকভাবে সেটির চিকিৎসা করেন। তারাও তখন জানান প্রাণীটির আয়ুষ্কাল শেষের দিকে। এ ঘটনায় চকরিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। 

রাতে মৃত সিংহের ময়নাতদন্ত করেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভেটেরিনারি সার্জন) সুপন নন্দী ও পার্কের ভ্যাটেনারি সার্জন ডা. হাতেম সাজ্জাত মো. জুলকার নাইন। এরপর পার্কের ভেতরে মাটিতে পুঁতে ফেলা হয় সিংহরাজ সোহেলকে। 

পশু চিকিৎসক সুপন নন্দী বলেন, বার্ধক্যজনিত কারণে সিংহের মৃত্যু হয়েছে। কয়েক বছর ধরে সিংহটি বার্ধক্যজনিত রোগে ভুগছিল।