সারা বাংলা

শনিবার থেকে বালাসী-বাহাদুরাবাদ নৌ-রুটে চলবে লঞ্চ

দীর্ঘ প্রতীক্ষার পর গাইবান্ধার বালাসীতে বেসরকারি উদ্যোগে চালু হচ্ছে বালাসী-বাহাদুরাবাদ নৌ-রুটে লঞ্চ চলাচল। আগামীকাল শনিবার বালাসীতে লঞ্চঘাট চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

বালাসী রেলওয়ে ফেরিঘাটের মেরিন ইন্সপেক্টর মাজদার রহমান মোল্লাহ জানান, ২০০৮ সালে এই রুটে ওয়াগন ফেরি পারাপার বন্ধ হয়ে যায়। এরপর রেলওয়ে মেরিন বিভাগ নাব্যতা সংকটের কথা বলে ২০১৫ সালের ১৪ অক্টোবর যাত্রীবাহী ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে। যদিও নাব্যতা সংকট কাটাতে রেলওয়ে ফেরিঘাট চ্যানেলগুলো চালু রাখতে বিআইডাব্লিউটিএ নদী খনন শুরু করে। কিন্তু এ কাজে ১১০ কোটি টাকারও বেশি খরচ করেও চ্যানেল ঠিক রাখা যায়নি। কারণ খনন করলেও স্রোতের ফলে চ্যানেলগুলো বালু দিয়ে ভরাট হয়ে যাচ্ছিল। এক সময় খনন কাজও বন্ধ করে দেওয়া হয়। যে কারণে দীর্ঘ ৭ বছর এই রুটে যাত্রীবাহী ফেরী চলাচল করতে পারেনি। এ নিয়ে দুই পারের মানুষ বিক্ষুব্ধ ছিল। এখন অন্তত লঞ্চ চালুর কথা শুনে স্থানীয়রা স্বস্তির নিশ্বাস ফেলছেন।

ঘাট ইজারাদার আতাউর রহমান বাদল বলেন, আরিফ মিয়া রিজু ও মেহেদী হাসানের উদ্যোগে বালাসী থেকে জামালপুরের বাহাদুরাবাদ পর্যন্ত লঞ্চ চলাচলের ব্যবস্থা করা হয়েছে। বরিশাল থেকে আপাতত দুটি লঞ্চ তারা কিনে এনেছেন বলে জানান তিনি।