সারা বাংলা

টিটিই শফিকুল হীনমন্যতায় ভোগেন : ডিসিও নাসির 

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণকারী তিন যাত্রীকে জরিমানা করা বরখাস্তকৃত ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম ‘মানসিক হীনমন্যতায়’ ভোগেন বলে মন্তব্য করেছেন পাকশী বিভাগীয় রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন।

রেল মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার কাছে পাঠানো ব্যাখ্যায় শফিকুল ইসলাম সম্পর্কে এমন মন্তব্য করেন ডিসিও নাসির উদ্দিন।

রেলের একাধিক সূত্রে জানা গেছে, ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে বৃহস্পতিবার (৫ মে) রাতে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে তিন যাত্রী বিনা টিকিটে এসি কেবিনে চেপে বসেন। এ সময় ট্রেনের দায়িত্বরত টিটিই শফিকুল ইসলাম তাদের কাছে টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে টিকিট কাটার পরামর্শ দেন। এসিওর পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন ট্রেন যাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১০৫০ টাকায় জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকিট বানিয়ে দেন। এ সময় ট্রেনে দায়িত্বরত এ্যাটেনডেন্টসহ অন্যান্য উপস্থিত ছিলেন।

ডিসিও নাসির উদ্দিন বলেন, ‘টিটিই শফিকুল ইসলাম মানসিক হীনমন্যতায় ভোগার কারণে সহকর্মীদের সঙ্গে অকারণে চিৎকার-চেঁচামেচি ও যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করেন।’

এ ঘটনা তদন্তে শনিবার (৭ মে) তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। পাকশী বিভাগীয় সহকারী পরিবহণ কর্মকর্তা সাজেদুল ইসলামকে প্রধান করে গঠিত কমিটিকে দুই কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে। ডিসিও নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। 

এ বিষয়ে ব্যাখ্যার জন্য রোববার (৮ মে) বরখাস্তকৃত টিটিই শফিকুল ইসলামকে ডিসিও পাকশী দপ্তরে তলব করা হয়েছে।  

রেল মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার কাছে পাঠানো চিঠিতে ডিসিও নাসির উদ্দিন ওই দিনের ঘটনার বিশদ ব্যাখ্যা দিয়েছেন, যেখানে ঘটনার জন্য টিটিই শফিকুল ইসলামকে দোষী দেখানো হয়েছে।