সারা বাংলা

‘আসানি’ মোকাবিলায় প্রস্তুত হচ্ছে পটুয়াখালী

ঘূর্ণিঝড় আসানির প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠতে শুরু করেছে। রোববার (৮ মে) দুপুর থেকে উপকূলীয় এলাকায় বাতাসের চাপ কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে নদ-নদী এবং সমুদ্রে পানির উচ্চতা এখনো বৃদ্ধি পায়নি। 

এদিকে ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন। আর এ জন্য দুপুরে একটি সভা অনুষ্ঠিত হয়েছে বলে রাইজিংবিডিকে জানান তিনি।

পটুয়াখালীর আড়ৎদার মালিক সমিতি জানিয়েছে, সমুদ্রে মাছ ধরতে যাওয়া প্রতিটি ট্রলারকে উপকূলে চলে আসতে বলা হয়েছে। তবে মহিপুর ও আলীপুর মৎস্য বন্দরের সব মাছ ধরা ট্রলার এখনো তীরে এসে পৌঁছায়নি। 

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, ঘূর্ণিঝড় আসানি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। তবে এটি ঠিক কোন এলাকায় আঘাত হানবে সেটা এখনো নিশ্চিত বলা যাচ্ছেনা। 

জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন জানান, রোববার দুপুরে একটি সভা হয়েছে। সে সভায় সব নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে ঘূর্ণিঝড় মোকাবেলার প্রস্তুতি সম্পর্কে আলোচনা হয়েছে। তবে বিপদ সংকতে তিন কিংবা চার ঘোষণা করা হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে কট্রোল রুম খোলা হবে। এছাড়া ঝড় মোকাবেলায় সব প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে।