সারা বাংলা

খাতুনগঞ্জে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৬ টাকা

পেঁয়াজের সঙ্কট নেই, সরবরাহেও আপাতত ঘাটতি নেই, কিন্তু হিলি সীমান্ত দিয়ে পেঁয়াজের আমদানি বন্ধের খবরেই দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি দাম বেড়েছে কেজি প্রতি ৬ থেকে ৭টাকা। 

মঙ্গলবার (১০ মে) খাতুনগঞ্জের পাইকারি ব্যবসায়ী ও আড়তদারদের সাথে কথা বলে এতথ্য জানা গেছে। 

চট্টগ্রামের বহদ্দার হাট মার্কেটের ভোগ্যপণ্যের ব্যবসায়ী মোহাম্মদ আলী রাইজিংবিডিকে বলেন, সোমবার পর্যন্ত পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজের কেজিপ্রতি মূল্য ছিলো ২৬ থেকে ২৭ টাকা। খুচরা পর্যায়ে তা ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হয়েছে। কিন্তু মঙ্গলবার আকস্মিকভাবে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এখন ভারতীয় পেঁয়াজ প্রতি কেজিতে ৬ থেকে ৭টাকা পর্যন্ত বেড়ে গেছে। বস্তাপ্রতি দাম বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। পাইকার ও আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কথা জানিয়ে দাম বাড়িয়ে দিয়েছেন। 

খাতুনগঞ্জের নাম প্রকাশে অনিচ্ছুক এক পাইকারি ব্যবসায়ী জানান, আপাতত পেঁয়াজের ঘাটতি নেই। ভারতীয় পেঁয়াজের মজুতের পাশাপাশি দেশীয় পেঁয়াজেরও সরবরাহ রয়েছে। কিন্তু ভারত থেকে আমদানি বন্ধ হয়ে যাওয়ায় দেশীয় এবং ভারতীয় সব পেঁয়াজেরই দামই বেড়ে গেছে। দেশি পেঁয়াজে দাম বেড়েছে কেজিতে ৩ থেকে ৪টাকা। ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে ৬ থেকে ৭ টাকা। 

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিঞা মার্কেট কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস জানান, আমদানি অনুমতির মেয়াদ শেষ হওয়ায় হিলি সীমান্ত দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এই অবস্থায় পেঁয়াজের ঘাটতি থাকায় দাম বেড়েছে। 

এই ব্যবসায়ী নেতা বলেন, পেঁয়াজ নিয়ে অনেক ভারতীয় ট্রাক হিলি সীমান্তে দাঁড়িয়ে রয়েছে। আমদানির অনুমতি মিললে এই ট্রাকগুলো পেঁয়াজ নিয়ে দেশে প্রবেশ করতে পারবে। এতে সঙ্কট কেটে যাবে বলে আশা করা যাচ্ছে। খুব তাড়াতাড়ি সরকার আমদানির অনুমতি দিবে বলে ব্যবসায়ীরা আশা করছেন।