সারা বাংলা

রঙ মিশিয়ে বিদেশি মাগুর দেশি সাজিয়ে বিক্রির চেষ্টা 

দিনাজপুরের হিলিতে বিষাক্ত রঙ মিশিয়ে বিদেশি মাগুর মাছ দেশি সাজিয়ে বিক্রি হচ্ছিলো। এ সব মাছ বিক্রির সময় ব্যবসায়ীকে হাতেনাতে আটক করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আতিকুর রহমান। পরে প্রায় দুই কেজি বিষাক্ত মাছ মাটিতে পুঁতে ফেলা হয়। 

মঙ্গলবার (২৪ মে) দুপুরে হিলিশহরের চারমাথা মোড়ে দেখা যায়, মাছ ব্যবসায়ী দোকানে বিভিন্ন প্রকার মাছ সাজিয়ে বিক্রি করছেন। গামলায় রাখা হালকা মেহেদী রঙের বড় মাগুর মাছ। ব্যবসায়ী ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মাছগুলো বিক্রি করার প্রস্তুতি নিচ্ছিলেন। এমন সময় দোকানে উপস্থিত হন স্যানিটারি ইন্সপেক্টর। পরে তিনি মাগুর মাছগুলো জব্দ করেন। মাছের গায়ে কেরোসিন তেল ঢেলে দেন। এতে মাছের গায়ের মেহেদী রঙ ঝরে যায়। 

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারি ইন্সপেক্টর আতিকুর রহমান রাইজিংবিডিকে বলেন, মাছের গায়ে যে রঙ মিশানো হয়েছে, সেই রঙ মানবদেহের জন্য ক্ষতিকর। প্রায় দুই কেজি মাগুর মাছ জব্দ করা হয়। পরে এই ব্যবসায়ীকে দিয়ে মাছগুলো মাটিতে পুঁতে ফেলা হয়।

মাছ ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, তারা আত্রাই থেকে এ সব মাছ পাইকারি কিনে আনেন। মাছে রঙ আছে কি না বা কীভাবে আসছে, তা তারা জানেন না।