সারা বাংলা

হিলিতে কমেছে চালের দাম

সরকারিভাবে বাজার মনিটরিংয়ের কারণে দিনাজপুরের হিলিতে কমেছে চালের দাম। প্রতি কেজিতে ২ থেকে ৩ টাকা কমেছে। ব্যবসায়ীরা বলছেন, মিল মালিকরা নতুন চাল বাজারে ছাড়লে আরও দাম কমে যাবে।

শনিবার (৪ জুন) দুপুরে চালের বাজার ঘুরে দেখা যায়, চালের ভরা মৌসুমে হিলিতে চালের দাম বৃদ্ধি পায় কেজিতে ৫ থেকে ৬ টাকা। পরে সরকারিভাবে বাজার মনিটরিংয়ে নামে প্রশাসন। বিভিন্ন মিলে ও চালের গুদামে চাল মজুতের বিরুদ্ধে অভিযান চালায় প্রশাসন। যে কারণে বাজারে কমতে শুরু করেছে চালের দাম। বর্তমান ৬৬ টাকার মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৪ টাকা। আর স্বর্ণা জাতের ৪৮ থেকে ৫০ টাকার চাল বিক্রি হচ্ছে  ৪৬ টাকা কেজি দরে।

হিলি বাজারে চাল কিনতে আসা রিকশাচালক রেজাউল করিম রাইজিংবিডিকে বলেন, কয়েক দিন আগে চালের দাম তো অনেক বেড়ে গিয়েছিলো। আবার বাজারে চালও পাওয়া যাচ্ছিলো না। আজ বাজারে চাল নিতে আসছি, চালের দামও কিছুটা কমে গেছে।

হিলি বাজারে চাল ব্যবসায়ী বাবুল মণ্ডল রাইজিংবিডিকে বলেন, মিল মালিকদের কারসাজির কারণে চালের দাম বৃদ্ধি পেয়েছিলো। গত কয়েকদিন ইউএনও বিভিন্ন মিল ও চালের বাজারে অভিযান চালিয়েছেন।  যে কারণে মিল মালিকরা চাল দিচ্ছেন। দামও কেজিতে ২ থেকে ৩ টাকা কমে গেছে।

তিনি আরও বলেন, মিল মালিকরা চাল ঠিক মতো বাজারে দিলে চালের দাম আরও কমে যাবে।

এ বিষয়ে হাকিমপুর (হিলি) উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর-এ-আলম রাইজিংবিডিকে বলেন, চালের বাজার স্বাভাবিক রাখতে আমরা কাজ করছি। হিলিতে ২২টি চালের মিল রয়েছে। আমি প্রতিদিন মিলে অভিযান চালাচ্ছি। তারা কোনভাবেই চাল মজুত করতে পারবে না। এছাড়াও বাজারে চাল ব্যবসায়ীদের ঠিকমত চাল দিচ্ছে কি না, তার খোঁজ-খবর রাখছি। অভিযান অব্যাহত আছে।