সারা বাংলা

৭ ঘণ্টা বন্ধের পর ঢাকা-ফরিদপুর বাস চলাচল শুরু

ফরিদপুরে বাসের শ্রমিককে মারপিটের ঘটনায় ফরিদপুর-ঢাকা ও অভ্যন্তরীণ রুটের বাস চলাচল ৭ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হয়েছে। সোমবার (০৬ জুন) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকে।

মালিক, শ্রমিক ও পুলিশের মধ্যে আলোচনার পর আগামী ১১ জুন পর্যন্ত বাস ধর্মঘট স্থগিতের সিদ্ধান্ত হয়। হাইওয়েতে ত্রি-হুলার, মাহেন্দ্র চলাচল করতে দেওয়া হবে না— এমন আশ্বাসের পরিপ্রেক্ষিতে বিকেল ৪টা থেকে সব রুটে বাস চলাচল শুরু হয়।   

বোয়ালমারী থেকে ফরিদপুরের উদ্দেশে ছেড়ে আসা লোকাল বাস সকাল ৯টার দিকে মাঝকান্দি পৌঁছালে যাত্রী উঠানো নিয়ে বাসের হেলপারের সঙ্গে সেখানে দাঁড়িয়ে থাকা মাহেন্দ্র চালক আব্দুল মজিদের কথাকাটাকাটি হয়। এ সময় মাহেন্দ্রর চালক বাসের হেলপার রাসেলকে লাঠি দিয়ে পিটিয়ে আহত করে এবং বাসের জানালার কাচ ভেঙে ফেলে। 

এ ঘটনার পর বিক্ষুব্ধ বাস শ্রমিকরা সকাল সোয়া ৯টা থেকে জেলা থেকে সকল পরিবহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। বাসস্ট্যান্ড এলাকায় উত্তেজনা দেখা দেয় শ্রমিকদের মাঝে। এ ঘটনার নিরসনে বাসের মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতারা পরবর্তী সিদ্ধান্তের জন্য দফায় দফায় বৈঠক করে।

দুপুরে মধুখালী থানা পুলিশ মাহেন্দ্র চালক আব্দুল মজিদ মিয়াকে আটক করলে কিছুটা শান্ত হয় বাস শ্রমিকরা। বিকাল সাড়ে ৩টার দিকে সংকট নিরসনে ফরিদপুর জেলা বাস মালিক গ্রুপের অফিসে শ্রমিকদের নিয়ে বৈঠকে বসেন মালিক সমিতির নেতা, শ্রমিক নেতা ও পুলিশের কর্মকর্তারা।

বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও ফরিদপুর মটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি মো. জুবায়ের জাকির বলেন, মাহেন্দ্র চালকেরা দীর্ঘদিন মহাসড়কে সমস্যা সৃষ্টি করছে। এর একটা সমাধান হওয়া জরুরি। সমস্যা সমাধানের আশ্বাস দেওয়ায় শ্রমিকরা বাস চলাচল চালু করেছে। 

তিনি আরও বলেন, আগামী ১১ জুন সকালে জেলা আওয়ামীলীগ, বাস মালিক সমিতি, শ্রমিক ইউনিয়ন, পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে বৈঠকের আয়োজন করা হয়েছে। ওই বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ১১ জুন পর্যন্ত শ্রমিকদের কাছ থেকে সময় নেওয়া হয়েছে। ওই দিন পর্যন্ত তারা বাস চলাচল স্বাভাবিক রাখবে। 

ফরিদপুর মটর ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মো. নাছির বলেন, মাহেন্দ্র চালককে পুলিশ আটক করেছে। এ ঘটনায় মধুখালী থানায় মামলা দায়ের করা হবে।

তিনি আরও বলেন, ১১ জুন সকলে মিলে সিদ্ধান্ত নেওয়া হবে থ্রি-হুইলার কোন সড়কে চলতে পারবে, কোন সড়কে চলতে পারবে না। ওই দিন সমাধান না হলে বাস চলাচল বন্ধ করে দেওয়া হবে।

মধুখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, মাহেন্দ্র চালক আব্দুল মজিদ মিয়াকে দুপুরে আটক করা হয়েছে। মামলার বিষয়টি প্রক্রিয়াধীন।