সারা বাংলা

বানের জলে ডুবেছে কৃষকের স্বপ্ন

১০ হাজার টাকা খরচ করে এক কানি জায়গায় বেগুন চাষ করেছিলেন হবিগঞ্জ সদর উপজেলার লোকরা গ্রামের কৃষক আলাউদ্দিন। এখান থেকে অন্তত ২৫ হাজার টাকার বেগুন বিক্রির সম্ভাবনা ছিল। কিন্তু বানের পানিতে ফসলসহ সেই জমি তলিয়ে গেছে।

শুধু বেগুন নয়, আলাউদ্দিনের এক মণ ধানের বীজতলা ও ১০ শতক জায়গার আখ ক্ষেতও বানের পানিতে তলিয়ে গেছে। খোয়াই নদী থেকে লোকালয়ে ঢোকা পানিতে ফসল ডুবে যাওয়ায় এখন ছয় সদস্যের পরিবার নিয়ে বিপাকে পড়েছেন তিনি।

আলাউদ্দিন বলেন, ‘এই জমিগুলো থেকেই আমার সংসারের খরচ মেটে। এগুলো তলিয়ে যাওয়ায় এখন সারা বছর পরিবার নিয়ে কষ্ট করতে হবে।’

জানা যায়, অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে শুধু আলাউদ্দিনই নন, ক্ষতিগ্রস্ত হয়েছেন জেলার শত শত কৃষক। বানের জলে শুধু তাদের স্বপ্ন ভেসে যায়নি, শঙ্কা তৈরি হয়েছে সারা বছরের খোরাকি নিয়েও।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় আউশ ধান চাষ হয়েছিল ৫১ হাজার ২৭৭ হেক্টর জমিতে। এর মধ্যে, ১৫ হাজার ৭১০ হেক্টরই তলিয়ে গেছে।

এছাড়া, ১৪ হাজার ৬৩০ হেক্টর বোনা আমন পুরোটাই তলিয়ে গেছে। সবজি চাষ হয়েছিল ৮ হাজার ১০০ হেক্টর জমিতে। যার দেড় হাজার হেক্টর এখনো পানির নিচে।

নাম প্রকাশে অনিচ্ছুক হবিগঞ্জ কৃষি বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘ফসল তলিয়ে যাওয়ায় কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে। এভাবে পানি বাড়তে থাকলে অবশিষ্ট জমিগুলোও তলিয়ে যাবে।’