সারা বাংলা

হত্যার আসামিরা উপজেলা ছাত্রলীগের নেতৃত্বে, প্রতিবাদে বিক্ষোভ 

ময়মনসিংহের নান্দাইল উপজেলা ছাত্রলীগের নবগঠিত কমিটিতে আওয়ামীলীগ নেতা হত্যা মামলার দুই আসামিকে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করার প্রতিবাদে বিক্ষোভ করেছে পদবঞ্চিত ও স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা।

বুধবার (২৯ জুন) দুপুরে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে টায়ার জ্বালিয়ে প্রায় এক ঘণ্টা রাস্তা বন্ধ করে বিক্ষোভ করে শতাধিক ছাত্রলীগ নেতাকর্মী। 

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ২০১৪ সালে আওয়ামীলীগ নেতা মনসুর ভূইয়া হত্যা মামলার তালিকাভুক্ত আসামি। মামলাটি আদালতে বিচারাধীন আছে। বিক্ষোভের সময় রাস্তার দুইপাশে যানবাহনের দীর্ঘ সারি পড়ে যায়। পরে নান্দাইল থানা পুলিশ এসে রাস্তায় যান চলাচল স্বাভাবিক করে।

মঙ্গলবার (২৮ জুন) সন্ধ্যায় তৌফিকুল ইসলাম মামুনকে সাধারণ সম্পাদক ও শাহ মাহমুদুল হক সৌরভকে সভাপতি করে নান্দাইল উপজেলা ছাত্রলীগের এক বছরের জন্য ৩১ সদস্যের আংশিক কমিটির অনুমোদন দেয় জেলা ছাত্রলীগ। 

কমিটি ঘোষণা হওয়ার পর থেকে ক্ষোভে ফেটে পড়ে নিহত আওয়ামীলীগ নেতা মনসুর ভূইয়ার পরিবারের সদস্য ও পদ বঞ্চিত ছাত্রলীগ নেতাকর্মীরা।   উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ভূঁইয়া বলেন, ‘২০১৪ সালের ২০ নভেম্বর পৌর আওয়ামীলীগের কর্মী সমাবেশে আমার বড় মনসুর ভূঁইয়াকে কুপিয়ে হত্যা করা হয়। আর সেই হত্যাকাণ্ডে নবগঠিত ছাত্রলীগের সভাপতি মামুন ও সাধারণ সম্পাদক সৌরভ সরাসরি অংশ নেয়। আমি নিজে বাদী হয়ে তাদের আসামি করে মামলা করি। তাদের ছাত্রলীগের পদ দেওয়া হয়েছে, এটা অত্যন্ত দুঃখজনক।’  

এ বিষয়ে নান্দাইল উপজেলা ছাত্রলীগের নতুন সভাপতি ও সম্পাদকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে তাদের পাওয়া যায়নি।

ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর বলেন, ‘আমাদের জানামতে যারা সভাপতি ও সাধারণ সম্পাদক হয়েছেন, তারা অত্যন্ত পরিশ্রমী এবং তাদের বিরুদ্ধে মামলা নেই। তাছাড়াও স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন ভাইয়ের অনুরোধ ও জোর সুপারিশের কারণে তাদের সভাপতি ও সম্পাদক করা হয়েছে।’