সারা বাংলা

এমপির বাসা থেকে জব্দকৃত হনুমান বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর

ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদের সাভারের কবিরপুর এলাকার বাগানবাড়ি থেকে বিপন্ন প্রজাতির উদ্ধার করা ৩টি মুখপোড়া হনুমান গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

রোববার (৩ জুলাই) রাতে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (টাকা) পরিদর্শক নিগার সুলতানা।  

এর আগে, শনিবার (২ জুলাই) দুপুরে এমপির বাগানবাড়িতে বন কর্মকর্তারা অভিযান চালিয়ে এসব জব্দ করে। পরে ওইদিনই রাতেই প্রাণীগুলোকে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়।

নিগার সুলতানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সাভারের কবিরপুর এলাকায় কাজী ফিরোজ রশিদের বাগান বাড়িতে অভিযান চালানো হয়। সেখানে অবৈধভাবে থাকা তিনটি মুখপোড়া হনুমান জব্দ করা হয়। পরে রাতেই প্রাণীগুলোকে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে। সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ তফসিল-১ অন্তর্ভুক্ত বিপন্ন প্রজাতির এ হনুমান লালন-পালন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ বলেও জানান তিনি।

সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদের বরাত দিয়ে বন কর্মকর্তা আরও বলেন, কয়েক বছর আগে হিলট্র্যাক থেকে তাকে এক ব্যক্তি মুখপোড়া হনুমানের চারটি বাচ্চা সরবরাহ করেছিলেন। একটি বাচ্চা অবস্থায় মারা গিয়েছিল। বিপন্ন প্রজাতির এই হনুমান লালন-পালন এবং ক্রয়-বিক্রয়ের আইন সম্পর্কে তার জানা ছিল না।