সারা বাংলা

চিরনিদ্রায় শায়িত হলেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি

দুই ছেলের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া। 

ঢাকা থেকে বিমান বাহিনীর হেলিকপ্টারে তার মরদেহ সোমবার (২৫ জুলাই) দুপুর ১টা ৪০ মিনিটে জন্মস্থান গাইবান্ধার সাঘাটার বোনাড়পাড়ায় পৌঁছায়। এরপর সেখান থেকে সড়ক পথে তার মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য নেওয়া হয় ভরতখালী উচ্চ বিদ্যালয় মাঠে।

সেখানে সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, স্থানীয় সংসদ সদস্যরা, জেলা ও উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর ওই মাঠে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অর্নার দেওয়া হয়। এই গার্ড অব অর্নার পরিচালনা করেন জেলা প্রশাসক অলিউর রহমান ও পুলিশ সুপার তৌহিদুল ইসলাম। পরে ওই মাঠে বিকেল ৩টায় তার দ্বিতীয় জানাজা শেষে মরদেহ নিজ বাড়ি গটিয়া গ্রামে নেওয়া হয়। সেখানে বিকেল সাড়ে ৫টায় তৃতীয় জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

এর আগে সকাল পৌনে ৯টার দিকে যুক্তরাষ্ট্র থেকে এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে ফজলে রাব্বি মিয়ার মরদেহ বাংলাদেশে পৌঁছায়। তার প্রথম জানাজা সকাল সাড়ে ১০টায় ঢাকা সুপ্রিম কোর্ট সংলগ্ন  জাতীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২২ জুলাই) দিবাগত রাত ২টার দিকে আমেরিকার মাউন্ট সিনাই হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফজলে রাব্বি মিয়া। বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যাসহ ক্যান্সারে আক্রান্ত হয়ে ৯ মাস ধরে চিকিৎসাধীন ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। 

১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন ফজলে রাব্বি মিয়া। পেশায় আইনজীবী ফজলে রাব্বি মিয়া গাইবান্ধা-৫ আসনের টানা সাত বারের সংসদ সদস্য ছিলেন। এছাড়াও তিনি জাতীয় সংসদের পরপর দুই বারের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন।