সারা বাংলা

প্রবাসীকে হত্যায় একজনের আমৃত্যু, ৫ জনের যাবজ্জীবন

সুনামগঞ্জের জগন্নাথপুরে প্রবাসী দুলা মিয়া হত্যা মামলার এক আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া ওই মামলার অপর পাঁচ আসামিকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছে। 

এদিকে তথ্য প্রমাণ না থাকায় মামলার অপর ২১ আসামিকে খালাস দিয়েছেন বিচারক।

সোমবার (৮ আগস্ট) দুপুরে আসামিদের অনুপোস্থিতিতে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মহিউদ্দিন মুরাদ এ রায় ঘোষণা করেন। 

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত হলেন-হিরা মিয়া।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- আমরু মিয়া, আব্দুল মন্নাফ, কয়েছ মিয়া, মসকুর মিয়া, নূর হোসেন। তারা সবাই জগন্নাথপুর উপজেলার দাওরাই ও শম্ভুপুর গ্রামের বাসিন্দা।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) সোহেল আহমদ ছইল মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১১ সালের ২৪ নভেম্বর সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার শম্ভুপুর গ্রামের একটি ডোবায় হিরা মিয়ার লোকজন জোর করে মাছ ধরতে গেলে দুলা মিয়ার সঙ্গে হিরা মিয়ার কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে হিরা মিয়া ও তার লোকজন দেশীয় অস্ত্র নিয়ে দুলা মিয়ার লোকজনের উপর হামলা করে। হামলায় দুলা মিয়াসহ ৬ জন আহত হন। গুরুতর আহত দুলা মিয়াকে উন্নত চিকিৎসার জন্য সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার হয়। কিন্তু হাসপাতালে পৌঁছানোর আগেই দুলা মিয়া মারা যান। 

এঘটনায় নিহত দুলা মিয়ার চাচা হাজী সফর আলী বাদী হয়ে জগন্নাথপুর থানায় ৩০ জনের নাম উল্লেখ করে ও নাম না জানা ২০ জনকে আসামি করে  হত্যা মামলা করেন। মামলায় ২০১৫ সালে আদালতে অভিযোগ পত্র দাখিল করে পুলিশ। পরে আদালত ১৩ জনের স্বাক্ষী গ্রহণ শেষে সোমবার রায় ঘোষণা করেন। ঘটনার পর থেকে রায় ঘোষণা পর্যন্ত সাজাপ্রাপ্ত সব আসামি পলাতক রয়েছেন।