সারা বাংলা

সাতক্ষীরায় মুণ্ডা পল্লীতে হামলায় আহত নরেন্দ্রের মৃত্যু

সাতক্ষীরার শ্যামনগরে মুণ্ডা সম্প্রদায়ের জমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসীদের হামলায় গুরুতর আহত নরেন্দ্রনাথ মুণ্ডা (৭০) মারা গেছেন।

শনিবার (২০ আগস্ট) বিকেলে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াহিদ মোর্শেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত নরেন্দ্র মুণ্ডাকে দেখতে সাতক্ষীরা মেডিকেল কলেজের মর্গে যান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য অ্যাডভোকেট মোস্তফা লুৎফুল্লাহ এমপি।

হামলার ঘটনায় দায়ের হওয়া মামলার অভিযোগ থেকে জানা যায়, শুক্রবার (২০ আগস্ট) সকালে শ্যামনগর উপজেলার ধুমঘাটে ক্ষুদ্র নৃগোষ্ঠী মুণ্ডা সম্প্রদায়ের জমি দখলে নিতে হামলা চালায় শ্রীফলাকাটি গ্রামের রাশেদুল ইসলাম ও ইবাদুল ইসলামের নেতৃত্বে সন্ত্রাসীরা। এতে মারাত্মকভাবে আহত হওয়ায় নরেন্দ্র মুণ্ডা, সুলতা মুণ্ডা, বিলাসী মুণ্ডা এবং রানী মুণ্ডাকে প্রথমে শ্যামনগর হাসপাতাল ও পরে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় শনিবার সকালে ফণীন্দ্র মুণ্ডা বাদী হয়ে ৩০ জন জ্ঞাত ও ১৬০-১৭০ জন অজ্ঞাত আসামি করে শ্যামনগর থানায় মামলা করেন। মামলায় শ্রীফলাকাটি গ্রাম থেকে দুই জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার নুর হোসেন বংশীপুর গ্রামের ও নুর মোহাম্মদ শ্রীফলাকাটি গ্রামের বাসিন্দা।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াহিদ মোর্শেদ জানান, ধুমঘাট গ্রামে মুণ্ডা সম্প্রদায়ের সাড়ে ২৭ বিঘা জমির দখল নিতে হামলা চালানোর অভিযোগ উঠে শ্রীফলকাটি গ্রামের ইবাদুল ইসলামের নেতৃত্বে দুই শতাধিক ভাড়াটিয়া সন্ত্রাসীর বিরুদ্ধে। দখল পেতে বাধা দেওয়ায় মুণ্ডাদের পিটিয়ে জখম করা হয়।

তিনি আরও জানান, চিকিৎসাধীন অবস্থায় নরেন্দ্র মুণ্ডা মারা গেছেন। এ ঘটনায় মামলা হয়েছে এবং দুইজনকে গ্রেফতার করা হয়েছে।