সারা বাংলা

বই বিক্রির টাকায় ১৫ শিক্ষার্থীকে বৃত্তি দিলেন লেখক অসীম  

লেখক অসীম হিমেলের তৃতীয় উপন্যাস ‘মেজোকুমার এক সন্ন্যাসী রাজা’ বই বিক্রির লভ্যাংশের পুরো টাকা দিয়ে গাজীপুরের কালীগঞ্জ রাজা রাজেন্দ্র নারায়ণ (আর.আর.এন) পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৫ জন দরিদ্র শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করেছেন।

রোববার (৪ সেপ্টেম্বর) সকালে লেখক অসীম হিমেলের উপস্থিতিতে বিদ্যালয়ের ষষ্ঠ থেকে ১০ম শ্রেণির ১৫ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষা বৃত্তি হিসেবে টাকা প্রদান করা হয়। 

শিক্ষার্থীদের প্রত্যেককে নগদ ৩ হাজার টাকা, লেখকের লেখা উপন্যাস ‘মধ্যরাতের অভিযান’ ও ‘মেজোকুমার এক সন্ন্যাসী রাজা’ সহ বিভিন্ন শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয়। এছাড়াও লেখকের লেখা পাঁচটি উপন্যাস বিদ্যালয়ের গ্রন্থাগারের জন্য দেওয়া হয়েছে।  

এসময় অন্যদের মধ্যে কালীগঞ্জ আর.আর.এন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে.এম নুরুল ইসলাম আল-মোশারফ ইবনে কাদের, শিক্ষক শফিকুল আলম, ইকবাল হোসেন চৌধুরী, মছিহুর রহমান, হাফিজউল্ল্যাহ, সমাজ সেবক এম.এ রাজ্জাক, বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী রমজান আলী, আশরাফুল হক সোহেল প্রমুখ উপস্থিত ছিলেন।  

অসীম হিমেল বলেন, ‘মেজোকুমার এক সন্ন্যাসী রাজা’ ছিল আমার তৃতীয় উপন্যাস। এই উপন্যাসটি কাকলী প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। বই প্রকাশিত হওয়ার সময় আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম এই উপন্যাস বিক্রির সম্পূর্ণ লভ্যাংশ সামাজিক কাজে দান কররো। তাই আমি স্কুলের ১৫ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি দিলাম।’ 

আর.আর.এন পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে.এম নুরুল ইসলাম আল-মোশারফ ইবনে কাদের বলেন, ‘আমাদের সমাজে মানুষ উঁচুতে চলে গেলে নিচের খবর রাখে না। তবে সেই ক্ষেত্রে লেখক অসীম হিমেলের উদ্যোগ নিঃন্দেহে ভিন্ন। তিনি শিক্ষা বৃত্তি প্রদানের ক্ষেত্রে নিজের সাবেক বিদ্যালয়কেই বেছে নিয়েছেন। তার এ শিক্ষা বৃত্তি শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা রাখবে।’