সারা বাংলা

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চেক জালিয়াতির মামলা

চেক জালিয়াতি মামলায় লক্ষ্মীপুর সদর উপজেলার কুশাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছালেহ উদ্দিন মানিকের বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত।

রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেন এ আদেশ দেন। আগামী ৭ নভেম্বর চেয়ারম্যান মানিককে আদালতে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ছালেহ উদ্দিন মানিক ওই ইউনিয়নের গোরারবাগ গ্রামের বাসিন্দা। অভিযোগকারী জসিম একই ইউনিয়নের পূর্ব চরমটুয়া গ্রামের বাসিন্দা ও গ্রাম্য চিকিৎসক। স্থানীয় বাজারে তার ওষুধের দোকান রয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মানিক ও জসিমের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। গত ফেব্রুয়ারি মাসে মানিককে পাঁচ লাখ টাকা ধার নেন জসিম। গত ১২ এপ্রিল ওই টাকা নগদ না দিয়ে মানিক তার অগ্রণী ব্যাংকের একটি চেক দেন। ২৮ জুলাই চেক নগদায়নের জন্য জমা দিলে ব্যাংক হিসেবে কোনও টাকা ছিল না। এতে চেকটি কর্তৃপক্ষ ডিজঅনার করেন। টাকা না পেয়ে ১ আগস্ট আইনজীবীর মাধ্যমে চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ দেন জসিম। এরপরও তিনি টাকা ফেরত দেননি।

বাদীর আইনজীবী রেহানুল ইসলাম বলেন, ‘পল্লী চিকিৎসক জসিম উদ্দিন বাদী হয়ে মানিকের বিরুদ্ধে মামলা করেন। এতে আদালত সমন জারি করেছেন। এর আগে, ১ আগস্ট বাদীর টাকা ফেরত দেওয়ার জন্য অভিযুক্তকে লিগ্যাল নোটিশ করা হলেও তা পরিশোধ করেননি।’

জসিম উদ্দিন বলেন, ‘ব্যাংক হিসেবে টাকা না থাকা স্বত্বেও মানিক প্রতারণার উদ্দেশ্যে আমাকে চেক দিয়েছে। বারবার টাকা চেয়েও তার কাছ থেকে আদায় করা যায়নি। তাই বাধ্য হয়ে আদালতের শরণাপন্ন হলাম।’

এ বিষয়ে জানতে কুশাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছালেহ উদ্দিন মানিকের মুঠোফোনে একাধিকবার কল করেও মন্তব্য জানা যায়নি।