সারা বাংলা

সাতক্ষীরায় একটানা বৃষ্টি ও ঝড়ো হাওয়া

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। ফলে সাতক্ষীরায় একটানা বৃষ্টিপাত হচ্ছে। এছাড়া থেমে থেমে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এদিকে জেলার ওপর দিয়ে প্রবাহিত সবকটি নদীর পানি স্বাভাবিকের তুলনায় প্রায় তিন বেশি ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে। 

জেলার শ্যামনগর ও আশাশুনি উপকূলীয় এলাকার খোলপেটুয়া এবং কপোতক্ষ নদীর ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ থাকলেও এখনও পর্যন্ত সেখানে ভাঙনের খবর পাওয়া যায়নি।

সোমবার (১২ সেপ্টেম্বর) সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি উড়িষ্যা উপকূল ও বাংলাদেশের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। আরও দুই-তিনদিন এ ধরনের আবহাওয়া অব্যাহত থাকতে পারে। 

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় ৪৯.৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (পাউবো) আবুল খায়ের জানান, খোলপেটুয়া এবং কপোতক্ষ নদীতে এখনো জোয়ারের পানি রয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে পানি প্রায় ৩ ফুট বেশি উচ্চতায় প্রবাহিত হচ্ছে। তবে এখন পর্যন্ত কোথাও ভাঙনের খবর পাওয়া যায়নি।

তিনি আরও জানান, সাতক্ষীরা-১ ও সাতক্ষীরা-২ পোল্ডারের আওয়াতায় ৮০০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে কমপক্ষে ৩৫টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ।