সারা বাংলা

আ. লীগের সব পদ থেকে এমপি পঙ্কজ দেবনাথকে অব্যাহতি

বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথকে দলীয় সব পদ থেকে অব্যাহতি দিয়েছে বাংলা‌দেশ আওয়ামী লীগ। দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে তার বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করেছে দল।

কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত আদেশে এই সিদ্ধান্ত জানানো হয়। 

রোববার (১১ সেপ্টেম্বর) আদেশে স্বাক্ষর করেন বিপ্লব বড়ুয়া। তার স্বাক্ষরিত অনুলিপি দলের সভাপ‌তি ও সাধারণ সম্পাদককেও দেওয়া হয়েছে। সোমবার বিষয়টি গণমাধ্যমে আসে। ওই আদেশে আগামী পনেরো দিনের মধ্যে পঙ্কজ নাথকে লিখিত জবাব কেন্দ্রিয় দপ্তর বিভাগে জমা দিতে বলা হয়েছে। 

অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস জানিয়েছেন, সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ভঙ্গের কারণে তাকে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্যপদ এবং আওয়ামী লীগের সব পদ থেকে অব্যাহতি দিয়েছে দল। এ সংক্রান্ত নির্দেশনা আমরা পেয়েছি।

তিনি বলেন, গত চার বছরে মেহেন্দিগঞ্জে দলকে বিভক্ত করে নিজের বলয় সৃষ্টি করে পঙ্কজ নাথ নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছেন। দলীয় নেতা-কর্মীদের হত্যা, নির্যাতন, পঙ্গু করে দেওয়া, মিথ্যা মামলায় হয়রানি এবং স্থানীয় নেতাদের বিরুদ্ধে নানা ধরনের অপতৎপরতা চালিয়েছেন। বি‌ভিন্ন নির্বাচনে সে নৌকার প্রার্থীদের বিপক্ষে কাজ করেছেন। দলের বিরুদ্ধে তার অপকর্মের শেষ নেই। গত ২৮ আগস্ট তার অনুসারীরা হাসপাতালের মধ্যে ঢুকে ছাত্র ও যুবলীগের ৬ কর্মীকে কু‌পিয়ে জখম করেছে। এসব কারণেই কেন্দ্রীয় আওয়ামী লীগ এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।  

এদিকে পঙ্কজ নাথ অব্যাহতির চিঠি পাওয়ার কথা স্বীকার করলেও কোনো কথা বলতে রাজি হননি।  

প্রসঙ্গত, পঙ্কজ নাথের সঙ্গে জেলা আওয়ামী লীগ নেতৃত্বের টানাপোড়েন চলছিল বেশ কয়েক বছর ধরে। এই বিরোধকে কেন্দ্র করে হিজলা-মেহেন্দীগঞ্জ আসনে স্থানীয় আওয়ামী লীগ দুভাগে বিভক্ত হয়। পঙ্কজ নাথের বিরোধীপক্ষ ছিলে ব‌রিশাল জেলা আওয়ামী লীগের সভাপ‌তি আবুল হাসানাত আব্দুল্লাহর অনুসারীরা। দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে বেশ কয়েকটি রাজনৈতিক সহিংসতায় হত্যার ঘটনাও ঘটেছে। এ ছাড়া হিজলা ও মেহে‌ন্দিগঞ্জ উপজেলায় ইউপি নির্বাচনে জেলা আওয়ামী লীগ মনো‌নীত প্রার্থী ‌দেওয়া হলেও পঙ্কজ নাথ অনুসারীদের স্বতন্ত্র প্রার্থী করতেন বলেও অভিযোগ রয়েছে।

সম্প্রতি মেহে‌ন্দিগ‌ঞ্জ থানার পরিদর্শক ও পঙ্কজ নাথের মধ্যে ফোনে কথোপকথন সামা‌জিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ওই কল রেকর্ডে পঙ্কজ নাথ মেহে‌ন্দিগঞ্জ পৌর মেয়র‌ কামাল উ‌দ্দিন খানকে কোপানোর হু‌মকি দিচ্ছেন শোনা যায়। এ নিয়ে জেলা আওয়ামী লীগের সভাপ‌তি আবুল হাসানাত আব্দুল্লাহ অনুসারীরা পঙ্কজ নাথের বিরুদ্ধে বিক্ষোভ করে। এ নিয়ে পুনরায় উত্তপ্ত হয়ে ওঠে মেহে‌ন্দিগঞ্জের রাজনী‌তি।