সারা বাংলা

বিনামূল্যে চক্ষু সেবা নিলেন সহস্রাধিক মানুষ  

বাগেরহাটের রামপালে বিনামূল্যে চক্ষু শিবিরের উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) সকালে উপজেলার বড়দিয়া হাজী আরিফ (রা:) মাদরাসা মাঠে এ চক্ষু শিবির উদ্বোধন করেন ঢাকা মেগাসিটি লায়ন ক্লাব ও লায়ন ফাউন্ডেশনের সভাপতি লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম। 

সোমবার সকাল থেকেই বিনামূল্যে চক্ষু চিকিৎসা নিতে মোংলা, রামপালসহ  বিভিন্ন এলাকা থেকে প্রায় তিন হাজার নারী পুরুষ ও শিশু জড়ো হন বড়দিয়া হাজী আরিফ (রা:) মাদরাসা মাঠে। নারী ও শিশুদের চারটি এবং পুরুষদের চারটি বুথে রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হয়। দুপুর পর্যন্ত প্রায় দুই সহস্রাধিক রোগীকে প্রাথমিক সেবা দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হয়। 

এছাড়া চার শতাধিক রোগীকে নেত্রনালী ও ছানি অপারেশনের জন্য বাছাই করা হয়েছে। তাদের ঢাকা লায়ন চক্ষু হাসপাতালে নিয়ে অপারেশনের ব্যবস্থা করা হবে।

বাগেরহাট সদরের সৈয়দপুর গ্রামের রোগী বৃদ্ধ ইসরাফিল মোড়ল বলেন, দুই তিন বছর এ এলাকায় চক্ষু চিকিৎসা শিবির বন্ধ থাকায় আমরা খুব অসুবিধায় ছিলাম। আবার চক্ষু চিকিৎসা শিবির চালু হওয়ায় আমাগো পরানের মানুষের জন্যি আমরা দুয়া করি। 

একই অনূভুতি ব্যক্ত করেন রামপালের সোনাতুনিয়া গ্রামের লাইলী বেগম, পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার চার বলেস্বর গ্রামের মো. শাহ আলম হাওলাদার।  

লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, ‘২০০৯ সাল থেকে চক্ষু শিবির শুরু করি। করোনার কারনে দুই বছর চোখের রোগীদের চিকিৎসা দেওয়া সম্ভব হয়নি। এবার আবারও রোগীদের বিনামূল্যে ওষুধ, চশমা দেওয়া হয়েছে। এছাড়া রোগীর চোখের নেত্রনালী ও ছানি অপারেশন করানো হবে। এ পর্যন্ত চক্ষু শিবিরের মাধ্যমে  ৫ হাজার রোগীর চোখের নেত্রনালী ও ছানি অপারেশন করা হয়েছে।