সারা বাংলা

অব্যবস্থাপনা বন্ধে সেনাবাহিনী দিয়ে রমেকে পরিচালনার দাবি

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অসাধু চক্রের দৌরাত্ম্য, অনিয়ম, অব্যবস্থাপনা ও জনদুর্ভোগের প্রতিবাদে এবং স্বাস্থ্য সেবা ও শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে মাঠে নেমেছে সর্বস্তরের চিকিৎসক সমাজ। অব্যবস্থাপনা বন্ধসহ চিকিৎসা সেবায় ভোগান্তি নিরসনে চিকিৎসকরাই দাবি জানিয়েছেন সেনাবাহিনী দিয়ে হাসপাতাল পরিচালনার।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১২ টার দিকে রমেক হাসপাতাল চত্বরে সর্বস্তরের চিকিৎসক সমাজের ব্যানারে আয়োজিত মানববন্ধনে এই দাবি তোলেন চিকিৎসক নেতারা।

মানববন্ধনে চিকিৎসকেরা অভিযোগ করে বলেন, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা একটি অসাধু চক্রের হাতে জিম্মি হয়ে পড়েছে। এখানে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের চরম হয়রানি ও ভোগান্তির শিকার হন। তাই অবিলম্বে চিকিৎসা সেবাসহ হাসপাতালের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে স্বাস্থ্য মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। একই সঙ্গে হাসপাতালটি সেনাবাহিনী দিয়ে পরিচালনার দাবিও জানানো হচ্ছে।

ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচিতে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বিমল চন্দ্র রায়, উপাধ্যক্ষ ডা. মাহাফুজার রহমান, অধ্যাপক ডা. নুরুন্নবী লাইজু, বিএমএ এর সভাপতি ডা. দেলোয়ার হোসেন, বিএমএ নেতা ডা. জামাল উদ্দিন মিন্টু, ডা. মামুনুর রশীদসহ কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

এদিকে সকাল থেকে দুপুর পর্যন্ত চিকিৎসকেরা মানববন্ধনে থাকায় হাসপাতালে ভর্তি ও চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা অনেকটা বিপাকে পড়েছেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, গত ১৭ সেপ্টেম্বর রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. রাশেদুল আমীরের মা হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হতে গেলে দালাল চক্রের কাছে হেনস্থার শিকার হন। চিকিৎসকের মা এমন পরিচয় দিয়েও রেহাই মেলেনি পরিবারের সদস্যদের। এ ব্যাপারে হাসপাতালের পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেও দালাল চক্রের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। সম্প্রতি এই অসাধু চক্রের হাতে লাঞ্চিত হন হাসপাতালের আরো এক চিকিৎসক। এঘটনার পর নড়েচড়ে বসে হাসপাতাল প্রশাসনসহ চিকিৎসকদের সংগঠনগুলো।