সারা বাংলা

ঘূর্ণিঝড় সিত্রাং: বাগেরহাটে ২ হাজার ঘর বিধ্বস্ত 

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে বাগেরহাট জেলায় ২ হাজার ১৪০টি ঘর বিধ্বস্ত হয়েছে। ভেসে গেছে ঘেরের মাছ। ক্ষতিগ্রস্ত হয়েছে ক্ষেতের ফসল। জেলার বিভিন্ন উপজেলায় উপড়ে পড়েছে বিপুল সংখ্যক গাছ।

সোমবার (২৪ অক্টোবর) সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ভারি বর্ষণ ও ঝড়ে এ সব ক্ষয়ক্ষতি হয়েছে।

মোংলা আবহওয়া অফিসের তথ্য অনুযায়ী, সোমবার একদিনে জেলায় ২১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর প্রভাবে প্লাবিত হয়েছে জেলার নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। ক্ষতিগ্রস্ত হয়েছে বসতবাড়ি। মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেল পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে জেলার বেশিরভাগ এলাকা। তবে মানুষ আহত বা নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

বাগেরহাট জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে জেলায় ২ হাজার ১৪০টি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেসে গেছে ৭৫০টি ঘের ও পুকুরের মাছ। এতে প্রায় ৮৭ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ছাড়া জেলার বিভিন্ন উপজেলা ৮৫০ হেক্টর রো্পা আমনের জমি, ৩৭৫ হেক্টর শীতকালিন সবজি, ১৭ হেক্টর পান বরাজ, ১১০ হেক্টর কলা, ২০ হেক্টর মরিচ, ৭ হেক্টর পেঁপে ও ৬ হেক্টর বিভিন্ন শীতকালিন সবজির বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। নিম্নাঞ্চলে জমে থাকা পানি দ্রুত সরে না গেলে কৃষি খাতে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছেন বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজিজুর রহমান।

বাগেরহাট শহরের মাঝিডাঙ্গাসহ বিভিন্ন এলাকার বেশ কিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার মোরেলগঞ্জ উপজেলার বহরবুনিয়া, পঞ্চকরণ, বারুইখালী, বাগেরহাট সদরের মাঝিডাঙ্গা, কার্তিকদিয়া, যাত্রাপুর, কচুয়ার নরেন্দ্রপুর, পদ্মনগর, গোপালপুর, ভান্ডারখোলা, শরণখোলার সাউথখালী, খোন্তাকাটা, রায়েন্দা, ধানসাগরসহ বিভিন্ন এলাকার অন্তত ২০০ গ্রাম প্লাবিত হয়েছে। এ সব গ্রামের ২ হাজারের অধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ঝড়ের ফলে বাগেরহাট পল্লীবিদ্যুৎ সমিতির অন্তত ৩৫টি খুটি ও বেশকিছু সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে জেলার বেশির ভাগ এলাকা এখনও বিদ্যৎ বিচ্ছিন্ন রয়েছে।

কচুয়া উপজেলার পদ্মনগর গ্রামের ফরমান শিকদার বলেন, গাছ পড়ে তার বসতঘরের মাঝ দিয়ে একেবারে বিধ্বস্ত হয়ে গেছে। এই ঘরে আর বসবাস করার মতো অবস্থা নেই। শ্রমিক দিয়ে যে গাছ কেটে সরাবেন সেই আর্থিক সক্ষমতাও নেই তার।

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এএসএম রাসেল বলেন, বাগেরহাটের বিভিন্ন উপজেলার ৭৫০টি মৎস্য ঘেরের মাছ ভেসে গেছে। এসে মাছ চাষিদের প্রায় ৮৭ লাখ টাকা ক্ষতি হয়েছে। চাষিদের দ্রুত মৎস্য ঘের সংস্কার করে পুনরায় মাছ চাষের পরামর্শ দেওয়া হচ্ছে। 

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে জেলায় বেশকিছু আমনের ক্ষেত, মৌসুমি সবজি ও ফসলের ক্ষতি হয়েছে। তবে দ্রুততম সময়ের মধ্যে পানি নেমে না গেলে কৃষকদের আরও বেশি ক্ষতি হবে বলে জানান এই কর্মকর্তা। 

বাগেরহাট পল্লীবিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক মুহাম্মদ নুরুল হোসাইন বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ফলে অনেক খুঁটি ও তার ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে গ্রাহকরা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় ছিল। ক্ষতিগ্রস্ত বৈদ্যুতিক লাইন সংস্কার করতে ঠিকাদার ও বিদ্যুতের নিজস্ব কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে শতাধিক টিম গঠন করা হয়েছে।

যত দ্রুত সম্ভব বাগেরহাটে বিদ্যুৎ সঞ্চালন স্বাভাবিক করা হবে বলে জানান মহাব্যবস্থাপক মুহাম্মদ নুরুল হোসাইন।

বাগেরহাটের জেলা প্রশাসক আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ২ হাজার ১৪০টি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষি ও মৎস্য খাতেও বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের সরকারি নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।