সারা বাংলা

দুই মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রাজশাহীর দুর্গাপুর পৌরসভার উপ-নির্বাচনে দুই মেয়র প্রার্থীর মনোয়নপত্র বাতিল করা হয়েছে। ঋণ খেলাপি এবং জাল স্বাক্ষর নেওয়ার অভিযোগে তাদের মনোনয়ন বাতিল করা হয়।

মঙ্গলবার (১ নভেম্বর) দুপুরে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন-পৌর বিএনপির সাবেক সভাপতি বজলুর রহমান ও বিএনপি নেতা জার্জিস হোসেন সোহেল। ২০২১ সালের পৌর নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী ছিলেন সোহেল। এবার উপ-নির্বাচনে এ দুজন স্বতন্ত্র প্রার্থী হতে চেয়েছিলেন।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, মোট পাঁচজন প্রার্থীর মধ্যে দুজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে ঋণ খেলাপি হওয়ায় জার্জিস হোসেনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। আর জাল স্বাক্ষরের কারণে বজলুর রহমানের প্রার্থীতা বাতিল করা হয়েছে।

তিনি জানান, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটারের সমর্থন লাগে। বজলুর রজমানের সমর্থকদের তালিকার স্বাক্ষর দৈবচয়ন পদ্ধতিতে পরীক্ষা করে একজনের স্বাক্ষর জাল বলে প্রমাণিত হয়েছে। এ কারণে বজলুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে আগামী তিন দিনের মধ্যে তারা এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

তিনি আরও জানান, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাজেদুর রহমান মিঠু, স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক রতন ও মোশারফ হোসেনের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। এদের মধ্যে জিয়াউল হক বিএনপি ও মোশাররফ যুবদলের নেতা।

এর আগে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে দুর্গাপুর  পৌরসভার মেয়র হন আওয়ামী লীগ নেতা তোফাজ্জল হোসেন। গত ২১ আগস্ট তিনি মারা গেলে মেয়রের পদটি শূন্য হয়। তাই আগামী ১৬ নভেম্বর দুর্গাপুর পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।