সারা বাংলা

ফরিদপুর-২ উপ-নির্বাচন: ভোটার উপস্থিতি কম

ফরিদপুর-২ আসনের উপ-নির্বাচনে অধিকাংশ কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। এসব কেন্দ্রে অল্প কিছু মানুষ এসে নির্বিগ্নে ভোট দিয়ে চলে যান। শনিবার (৫ নভেম্বর) সকাল ৮টা থেকে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) শুরু হয় সংসদীয় এই আসনের ভোটগ্রহণ। বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণের কথা রয়েছে।

সালথার চান্দাখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবুল খায়ের বলেন, ‘দুপুর ১২ টা পর্যন্ত ১৩ পার্সেন্ট ভোট গ্রহণ হয়েছে।’ অন্যদিকে ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক কেন্দ্রে ১৮০০ ভোটের মধ্যে বেলা ১২টা পর্যন্ত ৪০০ ভোট পড়েছে।

সালথা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ও উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংশু দাস বলেন, সুষ্ঠু-সুন্দর পরিবেশে ভোট গ্রহণ চলছে। প্রথমবার ইভিএমে ভোট হলেও ভোটারদের ভোট দিতে কোনো সমস্যা হচ্ছে না। কেন্দ্রের পরিবেশও বেশ ভালো।’ 

সরেজমিনে কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা গেছে, বাংলাদেশ খেলাফত আন্দোলন মনোনীত প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বকুল মিয়ার বটগাছ প্রতীকের কোনো এজেন্ট নেই। বেশিরভাগ কেন্দ্রে গিয়ে ভোটারদের কোনো লাইন দেখা যায়নি। ভোটাররা এক দুইজন করে এসে ভোট দিয়ে চলে যাচ্ছেন। নারী ভোটারের উপস্থিতি সবচেয়ে কম লক্ষ্য করা গেছে কেন্দ্রগুলোতে।

এ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী শাহাদাব আকবর লাবু। তিনি সদ্যপ্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর ছোট ছেলে।

এই নির্বাচনে বটগাছ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের অ্যাডভোকেট জয়নুল আবেদীন বকুল মিয়া।

জেলা নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, ফরিদপুর-২ আসনটি নাগরকান্দা, সালথা ও সদরপুরের কৃষ্ণপুর ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে ভোটার রয়েছে ৩ লাখ ১৮ হাজার ৪৭২ জন। এর মধ্যে নগরকান্দা উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ৮৭৫, সালথা উপজেলায় ১ লাখ ৩২ হাজার ৪৬০ ও সদরপুরের কৃঞ্চপুর ইউনিয়নে ২৮ হাজার ১৩৭। মোট ১২৩ ভোট কেন্দ্রের ৮০৬টি ভোটকক্ষে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। 

সালথা উপজেলা নির্বাহী অফিসার মো. আক্তার হোসেন শাহিন জানান, শান্তিপূর্নভাবে ভোট গ্রহন চলছে।তবে ভোটার উপস্থিতি একটু কম।

ভোটার কম হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘এটা রাজেনৈতিক নেতারা বলতে পারবে। আমাদের কাজ আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা আমরা সেটা করছি।’

প্রসঙ্গত, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর সংসদীয় এই আসন শূন্য ঘোষণা করা হয়।